ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ব্যাংকিং

সর্বনিম্ন দরদাতাকে বাদ দিয়ে বেশি দামে গাড়ি কিনছে রাকাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
সর্বনিম্ন দরদাতাকে বাদ দিয়ে বেশি দামে গাড়ি কিনছে রাকাব

ঢাকা: সর্বনিম্ন দরদাতাকে বাদ দিয়ে প্রায় সাড়ে আট লাখ টাকা বেশি দামে দ্বিতীয় দরদাতার কাছ থেকে গাড়ি ক্রয়ের অভিযোগ উঠেছে রাষ্ট্রীয় মালিকানাধীন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) বিরুদ্ধে।

১ হাজার ৫০০ সিসি তিনটি গাড়ি ক্রয়ের জন্য চলতি বছরের জুলাই মাসে ই-জিপিতে দরপত্র আহ্বান করে ব্যাংকটি। টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণে কোনো ধরনের ত্রুটির কথা উল্লেখ না করেই প্রথম সর্বনিম্ন দরদাতার কাছ থেকে গাড়ি নিতে অপরাগতা প্রকাশ করেছে রাকাব।

বিষয়টি নিয়ে অর্থসচিবের কাছে অভিযোগ করেছেন প্রথম সর্বনিম্ন দরদাতা হোন্ডা ব্র্যান্ডের বাংলাদেশের পরিবেশক ডিএইচএস মটরস লিমিটেড।

এ বিষয়ে জানতে চাইলে অর্থসচিব হেদায়েতুল্লাহ আল মামুন বাংলানিউজকে বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
 
তবে উন্মুক্ত দরপত্র বিজ্ঞপ্তি দিয়েও সর্বনিম্ন দরদাতার কাছ থেকে গাড়ি না কেনা সরকারি অর্থ লুটপাটের চেষ্টা বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. সালেহ উদ্দিন।
 
বাংলানিউজকে তিনি বলেন, ন্যায্য মূল্যে ভালো পণ্য ক্রয়ের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে যদি তা অনুসরণ করা না হয়, ধরে নিতে হবে সেখানে অন্য কোনো উদ্দেশ্য আছে। অর্থ লুটপাটের জন্য এক শ্রেণির অসাধু কর্মকর্তা এসব অনিয়মের সঙ্গে জড়িত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাকাবের কাছে ১ হাজার ৫০০ সিসি তিনটি গাড়ি বিক্রয়ের জন্য সর্বনিম্ন দর হিসেবে ৮১ লাখ ৬৮ হাজার ৫৩৫ টাকা ৩ পয়সা দাম নির্ধারণ করে সিডিউল জমা দেয় ডিএইচএস মটরস।
 
আর একই ধরনের গাড়ি বিক্রয়ে ৮৯ লাখ ৯৭ হাজার টাকা দাম নির্ধারণ করে সিডিউল জমা দেয় অন্য একটি প্রতিষ্ঠান। যা প্রথম দরদাতার চেয়ে ৮ লাখ ২৮ হাজার ৪৬৫ টাকা বেশি।
 
সর্বনিম্ন দরদাতা হয়েও গাড়ি বিক্রি করতে না পারার বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেছে বিক্রয়কারী প্রতিষ্ঠান ডিএইচএস মটরস। প্রতিষ্ঠানটি বলছে, কোনো ধরনের যৌক্তিক কারণ ছাড়াই রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক আমাদের কাছ থেকে গাড়ি ক্রয় করছে না। প্রায় সাড়ে ৮ লাখ টাকা বেশি দিয়ে অন্য কোম্পানির কাছ থেকে একই ধরনের গাড়ি কিনছে ব্যাংকটি।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক মো. মুঈন উদ্দিন বাংলানিউজকে বলেন, এ বিষয়ে আমি এখনও কিছুই জানি না। খোঁজ নিয়ে জানাতে পারবো।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৭
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।