ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা জুলাইয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, জুন ২৬, ২০১৮
খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা জুলাইয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত (ফাইল ফটো)।

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, জুলাইয়ে ব্যাংকখাতের খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হবে ব্যাংকগুলোকে। একই সঙ্গে এক ব্যাংকের পরিচালক যাতে সমঝোতার মাধ্যমে অন্য ব্যাংক থেকে ঋণ নিতে না পারেন, সে ব্যবস্থাও করা হবে।

মঙ্গলবার (২৬ জুন) সচিবালয়ে ২০১৮-১৯ অর্থবছরে বাজেট পাস হওয়ার  তারিখ পরিবর্তন নিয়ে বক্তব্য দেওয়ার সময় তিনি একথা বলেন।
 
বাজেট ঘোষণার পরে বিভিন্ন মহলের প্রতিক্রিয়ায় ব্যাংকিং খাত নিয়ে আলোচনার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক সম্পর্কে সবচেয়ে বড় অভিযোগ যেটা, সেটা হলো ইনক্রিজিং অব নন পারফর্মিং লোন।

এ ব্যাপারে কিছু করতে হবে। তাই বাজেটের পর জুলাইয়ে ব্যাংকগুলোকে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হবে।
 
সংসদে ব্যাংক লুটপাট সরকারি এবং বিরোধীদলীয় এমপিদের দেওয়া বক্তব্যের বিষয়ে জানতে চাইলে মুহিত বলেন, ওয়েল আই ডোন্ট এগ্রি উইথ দ্যাট। লুটপাট মানে হলো যে, রিসোর্সেস অব দ্য ব্যাংক হ্যাভ বিন লুট বাই ডিরেক্টরস অব দ্য ব্যাংক।
 
সেখানে একটা খারাপ জিনিস আছে। সেটা দেখতে হবে এবং প্রতিরোধের চিন্তা করতে হবে। প্রোভাইড সাম সলিউশনস। মিউচ্যুয়াল ব্যাক পেটিং বাই ডিরেক্টরস। আমি এই ব্যাংকের ডিরেক্টর আই গেটস লোনস ফ্রম অ্যানাদার ব্যাংক টু অ্যাবাউট দিস কনফ্লিক্ট ইস্যু বাট আন্ডার হ্যান্ড, সেই কনফ্লিক্ট ইস্যুটা যায় না।
 
অর্থমন্ত্রী আরও বলেন, হাউ টু প্রিভেন্ট ইট। দ্যাট ইজ এন অবজেকটিভ আই শুড ট্রাই টু  কুড ফর ইন জুলাই। আমার ধারণা, আমি মোটামুটি ঠিক করে ফেলেছি। আই নিড টু ডিসকাস উইথ আদারস স্টেক হোল্ডারস অ্যান্ড পারট অব দ্য অ্যামেন্টমেন্ট অব আদারস ক্যাবিনেট মেম্বারস। এজন্য জুলাইতে কোনো এক সময় এটি করবো।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জুন ২৬, ২০১৮
এসই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।