ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

কলমানি মার্কেট থেকে ঋণ নেওয়ার সীমা বৃদ্ধি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৯
কলমানি মার্কেট থেকে ঋণ নেওয়ার সীমা বৃদ্ধি

ঢাকা: তারল্য সংকট কাটাতে আন্তঃব্যাংক কলমানি মার্কেট থেকে ঋণ গ্রহণে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

চলতি বছরের সেপ্টেম্বর থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের ইক্যুইটির সর্বোচ্চ ৪০ শতাংশ হারে কলমানি মার্কেট থেকে ঋণ গ্রহণ করতে পারবে। আগে তাদের ইক্যুইটির বিপরীতে সর্বোচ্চ ৩০ শতাংশ হারে ঋণ নিতে পারতো।

সোমবার (০৫ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

জানা যায়, এক সময় আর্থিক প্রতিষ্ঠানগুলো আন্তঃব্যাংক মুদ্রাবাজার থেকে তাদের নিট সম্পদের সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারতো। তবে ২০১৭ সালের ২৯ জানুয়ারি জারিকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে সেই নীতি পরিবর্তন করা হয়। তারপর থেকে ঋণের ঊর্ধ্বসীমা নির্ধারণ করতে নিট সম্পদের পরিবর্তে প্রতিষ্ঠানের ইক্যুইটিকে ভিত্তি হিসেবে বিবেচনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৯
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।