ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

ব্যাংকিং

এএফআই জেন্ডার কমিটির ভাইস-চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
এএফআই জেন্ডার কমিটির ভাইস-চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম আনোয়ারুল ইসলাম

ঢাকা: আর্থিক অন্তর্ভুক্তি নিয়ে কাজ করা বিশ্বের সবচেয়ে বড় সংগঠন অ্যালায়েন্স ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশনের (এএফআই) জেন্ডার কমিটির ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের প্রধান আনোয়ারুল ইসলাম।

২৭ বছরের কর্মজীবনে তিনি কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, আর্থিক স্থিতিশীলতা বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগসহ গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেছেন।

গত তিন বছর ধরে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) আর্থিক অন্তর্ভুক্তি ওয়ার্কিং গ্রুপের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন আনোয়ারুল ইসলাম।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক এবং ব্যবসা প্রশাসনের পাশাপাশি ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

আনোয়ারুল ইসলাম কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, জার্মানি, মালয়েশিয়া, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রশিক্ষণ ও কর্মশালায় অংশ নিয়েছেন।

আর্থিক খাতে বিভিন্ন ধরনের উদ্ভাবনী ও কার্যকর নীতিমালা প্রণয়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ ব্যাংক ২০০৭ সালে তাকে স্বর্ণপদক সম্মাননা দিয়েছে।

আর্থিক অন্তর্ভুক্তি শক্তির মাধ্যমে দরিদ্রদের জীবনযাত্রার উন্নয়নের জন্য প্রমাণ ভিত্তিক নীতি গ্রহণের মাধ্যমে সমস্যা সমাধান বিকাশে কাজ করে এএফআই।

সম্প্রতি ঘোষিত এএফআই জেন্ডার কমিটির চেয়ারম্যান করা হয়েছে ব্যাংক অব ঘানার সেকেন্ড ডেপুটি গর্ভনর ইলসিই আদ্দো আওয়াডজিকে।

কমিটির অন্য সদস্যরা হলেন- রির্জাভ ব্যাংক অব জিম্বাবুয়ের ডেপুটি গর্ভনর ড. জেসিমিন টি চিপিকা, ব্যাংক অব উগান্ডার নির্বাহী পরিচালক ও গর্ভনরের ব্যক্তিগত সহকারী জয়সে ওকিল্লিও, প্যালেস্টাইনের মুদ্রানীতি কর্তৃপক্ষের কৌশলগত পরিকল্পনা ও জনসংযোগ বিভাগের নির্বাহী পরিচালক আইরিন সাদেহ, প্যারাগুয়ের বানকো সেন্ট্রাল ডেল এর বোর্ড মেম্বার ফারনান্দো ফিলারটিগা ও মরক্কোর ব্যাংক আল মাগরিবের মহাপরিচালক আবেররহিম বউআজ্জা।

কমিটির মূল দায়িত্ব হলো নেটওয়ার্কের মধ্যে মহিলাদের আর্থিক অন্তর্ভুক্তি এবং অগ্রগতিতে নেতৃত্ব প্রদান এবং ডেনারাউ অ্যাকশন প্ল্যান অনুসারে এএফআইয়ের মধ্যে লিঙ্গ নীতি বিকাশের তদারকি করা। কমিটি এএফআই ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে জেন্ডার ফোকাল পয়েন্টস (জিএফপি) সম্পর্কিত পরামর্শও দেবে।

জেন্ডার ইনক্লুসিভ ফিনান্সের কার্যক্রম সুইডিশ আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থা (সিডা) এবং অন্যান্য অংশীদারদের অর্থায়নে পরিচালিত হয়।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa