ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বইমেলা

রুহুল মাহফুজ জয়ের ‘আত্মহত্যাপ্রবণ ক্ষুধাগুলো’

বইমেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
রুহুল মাহফুজ জয়ের ‘আত্মহত্যাপ্রবণ ক্ষুধাগুলো’

একুশে গ্রন্থমেলা থেকে: বইমেলায় ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে তরুণ কবি রুহুল মাহফুজ জয়ের প্রথম কবিতার বই ‘আত্মহত্যাপ্রবণ ক্ষুধাগুলো’। ৭২ পৃষ্ঠার বইটির বিনিময় মূল্য ১৪০ টাকা।

মারুফ আদনানের চিত্রকর্ম অবলম্বনে প্রচ্ছদ করেছেন শিল্পী রাজীব দত্ত। সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহ্যের ২৫৮-২৬০ নাম্বার স্টলে বইটি পাওয়া যাবে।

বইটি সম্পর্কে জানতে চাইলে কবি বলেন, কবিতা কোনো অলৌকিক ব্যাপার না। কবি যে যাপনের মধ্যে দিয়ে যায়, কবিতায় তা আসে। তবে সেই যাপনটা যে আসতেই হবে, এমন কোনো ব্যাপার নেই। একান্ত ঘোরের জগৎটাই আমার কবিতার জগৎ। আমার লেখা কোনো বক্তব্য তুলে ধরতে চায় না। সামাজিক বা রাষ্ট্রীয়, কোনো প্রকার দায় আমার কবিতায় নেই।

বইটি তিনটি পর্বে সাজানো। আত্মহত্যাপ্রবণ ক্ষুধাগুলো সিরিজের ১৪টি কবিতা নিয়ে প্রথম পর্ব। ক্ষুধা আত্মহত্যাপ্রবণ হলে নাইটমেয়ার জেঁকে বসে। নাইটমেয়ার সিরিজের ১৮টি কবিতায় সাজানো দ্বিতীয় পর্ব। ১৮টা কবিতা নিয়ে শেষ পর্ব ‘ঘুম ভাঙার পর’। সকালে মানুষের ঘুম ভাঙার পর মানুষ যেমন সজীব আর প্রাণবন্ত থাকে, তার চিন্তা-ভাবনাগুলোও সেরকমই হয়। তবে সেসব ভাবনারা এলোমেলো থাকে। তাই শেষ পর্বে সিরিজ ব্যাপারটা নেই।

জানালেন, দুই বছর ধরে বইটির পাণ্ডুলিপি প্রস্তুত করা হয়েছে। একটি কবিতা শুধু ২০১০ সালের ডিসেম্বরে লেখা। এছাড়া পুরো বইয়ের ৪৯টি কবিতার মধ্যে ৪৮টিই ২০১২ থেকে ২০১৪ সালের আগস্ট পর্যন্ত সময়ে লেখা।

বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন? জানতে চাইলে তিনি বলেন, আমি বইমেলা বেছে নেইনি। আমি বিশ্বাস করি, শুধু বইমেলাকে উপলক্ষ করে বই প্রকাশ উচিত না। এতে বেশিরভাগ সময় বইয়ের সঠিক মূল্যায়ন হয় না। মেলার সময় মানহীন বইকেও অনেক সময় গুরুত্ব পেতে দেখা যায়। আবার হাজার হাজার বইয়ের চাপে ভালো বইও হারিয়ে যাবার শঙ্কা থাকে। আমি প্রকাশককে পাণ্ডুলিপি দিয়েছিলাম এক বছর আগে।
জয় বলেন, উনি (প্রকাশক) এ সময়টায় প্রকাশ করেছেন। হয়তো ব্যবসায়িক চিন্তা কাজ করেছে কিছুটা। লগ্নিটাও তো ফিরিয়ে আনা চাই। তবে খুব করে চাই, মেলাকে সামনে রেখে বই প্রকাশের সংস্কৃতিতে পরিবর্তন আসুক।

আত্মহত্যাপ্রবণ ক্ষুধাগুলো বইটিসহ বইমেলার যেকোনো বই ঘরে বসে পেতে ভিজিট করুন www.rokomari.com অথবা ডায়াল করুন 16297 নাম্বারে।
 
বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।