ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বইমেলা

শিশুদের স্বপ্নরাজ্য ইকরিমিকরি

বইমেলা রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
শিশুদের স্বপ্নরাজ্য ইকরিমিকরি

‘ইকরিমিকরি’কে কেবল একটি প্রকাশনা নয়, এক কথায় বলা চলে এটি ‘শিশুদের এক স্বপ্নরাজ্য’। রাজ্যটির বিস্তার শুরু হলো বই প্রকাশের মধ্য দিয়ে।

গল্প, কবিতা, ছড়া, লোককাহিনী, কমিক বই, রূপকথার ঝুলিসহ আরো অনেক ধরণের বই নিয়ে এবারের বই মেলায় এসেছে ইকরিমিকরি। মেলা উপলক্ষ্যে নতুন করে এনেছে ১৫টির বেশি বই। সেগুলো আরো বেশি বেশি করে শিশুদের উপযোগী।

যে শিশুরা কেবল পড়তে শুরু করেছে তাদের জন্য রয়েছে কোনও ধরনের যুক্তাক্ষর ছাড়া বই। বেশিরভাগ বই-ই ইলাসট্রেটেড, যাতে ছবির দিয়ে মজায় মজায় গল্প বলা হয়েছে।
 
একদল নবীন লেখক-শিল্পী কাজ করছেন ইকরিমিকরির জন্য। আছেন ইমদাদুল হক মিলন, ধ্রুব এষের মতো গুনি অভিজ্ঞ লেখকদের বইও।

আহমেদ রিয়াজ, তুষার আবদুল্লাহ, কাকলী প্রধান, মানব গোলদার প্রমুখের লেখাও রয়েছে এই তালিকায়।

মজার মজার ছবিতে সেইসব লেখা জীবন পেয়েছে। এঁকেছেন সব্যসাচী মিস্ত্রী, চিন্ময় দেবর্ষী, দেওয়ান আতিকুর রহমান, বিপ্লব চক্রবর্তী, নাজমুল আলম মাসুম, শামীম আহমেদসহ আরও অনেকে।

প্রকাশক জানালেন, ইমদাদুল হক মিলনের জনপ্রিয় কিশোর উপন্যাস ‘ভূতের নাম রমাকান্ত কামার’ কমিক বুক ফরম্যাটে প্রকাশ করেছে ইকরিমিকরি।

এছাড়াও আছে হালুম আলুম, ঝাঁ ঝাঁ ঝিঁঝি, দেখ আর আঁক, নদী নেবে!, ঘুলঘুলি নাকি চড়ুইর বাসা, ছবির খাতা, ভূত কি অদ্ভুত!, ক্যাপকাটা, ব্রাজিলের লোককাহিনী, কল্পকাহিনী দেশে দেশে সহ আরও কটি বই।

আছে যতীন্দ্রমোহন বাগচীর বিখ্যাত কবিতা ‘কাজলা দিদি’ কবিতাটি নিয়ে ইলাসট্রেটেড ফরম্যাটে পুরো একটি বই।
 
এক নিমিষে পড়ে ফেলা যায়, মজা লাগে, শিশুদের স্বপ্ন ও অনুভূতিকে স্পর্শ করে এমন পাণ্ডুলিপিকে শিশু উপযোগী করে প্রকাশ করতে করছে ইকরিমিকরি।

শিল্পী ও লেখকের খ্যাতির চেয়ে লেখাটি, আঁকাটি কতটা শিশু উপযোগী বা শিশুমনস্ক, গল্পটি ওদের স্বপ্নরাজ্যের কত কাছাকাছি-সেদিকেই লক্ষ্য এই প্রকাশনার।

ইকরিমিকরির ওয়েবসাইট www.ikrimikri.com নির্মানধীন, ফেসবুক পেজ হলো www.facebook.com/ikrimikriworld এই পেজে ইনবক্স করে বই অর্ডার করা যাবে। রকমারি.কম থেকেও বই কেনা যাবে। পরিবেশক কথা প্রকাশ ও শৈশব প্রকাশ।

বইমেলায় ইকরিমিকরির বইগুলো পাওয়া যাচ্ছে কথাপ্রকাশের ৩১৭, ৩১৮, ৩১৯ ও ৩২০ নম্বর স্টলে।

বাংলাদেশ সময় ১৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad