ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বাজেট

গ্রিন কারখানার করহার হ্রাসপাবে ১৪ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জুন ১, ২০১৭
গ্রিন কারখানার করহার হ্রাসপাবে ১৪ শতাংশ

ঢাকা: তৈরি পোশাক খাতের যেসব কারখানা গ্রিন ফ্যাক্টরি বা সবুজ কারখানা বলে স্বীকৃতি পাবে সেসব কোম্পানির জন্য করহার ১৪ শতাংশ পর্যন্ত হ্রাস করার প্রস্তাবনা রাখা হয়েছে ২০১৭-১৮ এর অর্থবছরের বাজেটে।

বৃহস্পতিবার (১ জুন) বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, টেকসই উন্নয়নের পাশাপাশি পৃথিবীকে আগামী প্রজন্মের জন্য বসবাসের যোগ্য রাখার লক্ষ্যে পরিবেশ সংরক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই পরিবেশগত দিক বজায় রাখার জন্য আমাদের সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।



এবারের করনীতিতে পরিবেশ সংরক্ষণের বিষয়টি নিয়ে সম্পৃক্ত করেছি। তৈরি পোশাক খাতে যেসব কারখানা আন্তর্জাতিকভাবে স্বীকৃত গ্রিন ফ্যাক্টরি হিসেবে সার্টিফিকেট থাকবে সেসব কোম্পানির করহার ১৪ শতাংশ হারে হ্রাস করার প্রস্তাবনা রাখছি।
 
নতুন ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এবারের বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ স্লোগানের এ বাজেট দেশের ইতিহাসে সর্ববৃহৎ।
 
দুপুর ১টা ৩৫ মিনিটে অর্থমন্ত্রী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করেন। এটি মুহিতের একাদশ বাজেট। সংসদ প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অধিবেশনে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
 
এর আগে, সকাল ১০টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২০১৭-১৮ অর্থবছরের এ বাজেট অনুমোদন দেওয়া হয়।  
 
এ বাজেট আওয়ামী লীগ সরকারের ১৮তম এবং বাংলাদেশের ইতিহাসে ৪৬তম। এবারের বাজেটকে অর্থমন্ত্রী তার ‘বেস্ট বাজেট’ হিসেবে আখ্যায়িত করে আসছেন।
 
দেশের ইতিহাসে ১৯৭২ সালে তাজউদ্দিন আহমেদ প্রথম ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন। এ হিসেবে সাড়ে চার দশকে বাংলাদেশের সরকারি ব্যয়ের ফর্দ বাড়ছে ৫০০ গুণের বেশি। স্বাধীনতা পরবর্তী সময়ে সামরিক থেকে গণতান্ত্রিক বিভিন্ন সরকারে ১৪ জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা অথবা সামরিক আইন প্রশাসক) ৪৫টি বাজেট উপস্থাপন করেছেন এর আগে।
 
বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুন ০১, ২০১৭
ইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।