ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বাজেট

পিপিপি, ভর্তুকি ও দায় মেটাতে সাড়ে ৭ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, জুন ১, ২০১৭
পিপিপি, ভর্তুকি ও দায় মেটাতে সাড়ে ৭ হাজার কোটি টাকা

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) প্রকল্প বাস্তবায়ন, ভর্তুকি এবং দায় মেটাতে ৭ হাজার ৫০৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ খাতে বরাদ্দ ষোঘণা করেন।

২০১৬-১৭ অর্থবছরের বরাদ্দ ছিলো ৭ হাজার ৫০৯ কোটি টাকা।

২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ছিলো ৫ হাজার ৮৫৯ কোটি টাকা।

তিন প্রকার বরাদ্দের মধ্যে অবকাঠামো খাতের উন্নয়নের জন্য পিপিপিতে বরাদ্দ রাখা হয়েছে ২ হাজার ১০০ কোটি টাকা। এর আগের বছর ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পিপিপিতে বরাদ্দ ছিলো ২ হাজার কোটি টাকা। এর মধ্যে মাত্র ৮০০ কোটি টাকা ব্যয় হয়েছে। সেই সঙ্গে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) পিপিপি হিসেবে যুক্ত করা হয়েছিলো ৩২টি প্রকল্প। এর আগের বছর (২০১৫-১৬) অর্থবছরেও পিপিপি খাতে বরাদ্দ ছিল ২ হাজার কোটি টাকা।

আবুল মাল আবদুল মুহিত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হয়ে ২০০৯-১০ অর্থবছরের বাজেটেই পিপিপিকে ‘নব উদ্যোগ বিনিয়োগ প্রয়াস’ নামে অভিহিত করেছিলেন। প্রতিবছর ৩৯ হাজার কোটি টাকা হিসেবে পাঁচ বছরে ১ লাখ ৯৬ হাজার কোটি টাকা পিপিপি উদ্যোগ থেকে পাওয়া যাবে বলেও তখন তিনি আশা করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।