ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

বিলের পনি দূষণের প্রতিবাদে রাজশাহীতে স্মারকলিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৫
বিলের পনি দূষণের প্রতিবাদে রাজশাহীতে স্মারকলিপি

রাজশাহী: রাজশাহীর দুর্গাপুর-পুঠিয়া উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত বিলের পানি প্রবাহ বন্ধ করার কারণে অনেক ধানি জমিতে চাষবাদের ব্যাপক সমস্যা সৃষ্টি হয়েছে। ফলে শুষ্ক মৌসুমে এই এলাকায় হাজার হাজার একর জমিতে সেচ প্রদান করা যাচ্ছে না।

আবার বর্ষাকালে জলাবদ্ধতা সৃষ্টি হবে।

এছাড়া জুটমিল এবং সুগারমিলের বর্জ বিলের পানির দূষণ ঘটাচ্ছে। উদ্ভুত সমস্যা সমাধানের দাবিতে মঙ্গলবার (১৩ জানুয়ারি) দুপুরে রাজশাহী জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করেছে এলাকার লোকজন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, দুই উপজেলার মধ্যে ঝালুকা এলাকার প্রায় পাঁচ হাজার একর জমির পানি প্রবাহিত হয় বিল দিয়ে। কিন্তু সম্প্রতি ধানি জমিতে নিয়মবহির্ভূতভাবে পুকুর নির্মাণ করে পানি প্রবাহে বাধাগ্রস্ত করা হচ্ছে। ফলে আগামী বর্ষা মৌসুমে এ এলাকা তলিয়ে যাবে।  

এছাড়া হরিয়ান সুগার মিল এবং কাটাখালী জুটমিলের বর্জ্য ফেলা হচ্ছে বিলে। ফলে বিলের পানি দূষিত হচ্ছে। দূষিত পানি দিয়ে শাক-সবজি চাষ করলে তাতে বিষ থেকে যাচ্ছে। পানি ব্যবহারের দরুণ চর্মরোগ ছড়াচ্ছে। পানি দূষণ রোধে ব্যবস্থা গ্রহণের দাবিও জানানো হয় স্মারকলিপিতে।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa