ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

হাতি শাবকের ব্রেকড্যান্স!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
হাতি শাবকের ব্রেকড্যান্স! ছবি: সংগৃহীত

ঢাকা: আফ্রিকার সমতল ভূমিতে দলবদ্ধ হাতির দল দেখা রোজকার ঘটনা। কিন্তু সেদিনটা ছিলো একটু অন্যরকম।

অলস ভঙ্গিতে পরিবারের সঙ্গে চলার সময় হঠাৎই পায়ের তালে ছন্দ তোলে হাতি পরিবারের এক ক্ষুদে সদস্য। ছন্দই না, বলতে গেলে প্রায় ব্রেকড্যান্সই শুরু করে সে!

হস্তি শাবকের নাচের এ মুহূর্ত ক্যামেবন্দি করেছেন দক্ষিণ আফ্রিকার আলোকচিত্রী গ্রায়েম মিচলি। ৪৩ বছর বয়সী এ আলোকচিত্রী ছবিগুলো ক্রুগার ন্যাশনাল পার্ক থেকে তুলেছেন।


শিশু হাতিটি লোয়ার সেবি রেস্ট ক্যাম্পের বড় সড়কে দলবদ্ধভাবে যাচ্ছিলো। যেতে যেতে নেচে উঠলো সে।
মিচলি তার ছবি তুলতে শুরু করলে বাচ্চা হাতিটি খানিক বিরক্ত হয়। মিচলিকে ভয় দেখাতে মাটি কাঁপিয়ে নাচ করছিলো সে।


মিচলি জানান, হাতিটিকে দেখে মনে হচ্ছিলো সে আমার জন্য নাচ করছিলো। এটাই আমার পুরো ভ্রমণে আনন্দ দিয়েছে। জানান তিনি। মিচলি বলেন, হাতির এই ব্রেকড্যান্স দেখে রাস্তায় আরও অনেক পর্যটক ভিড় জমান, ফলে আমি কোনো কৌশল দেখিয়ে তাকে উৎসাহী করতে পারিনি।


তবে এটুকু নিশ্চিত হাতিটি আমার উপস্থিতিতে মোটেও খুশি হয়নি।
সে তার অঙ্গভঙ্গি দেখিয়ে আমাকে ভয় দেখানোর চেষ্টা করেছে। সে অনেকটা এটাই বোঝাতে চেয়েছিলো, আমার সেখান থেকে চলে আসা উচিত। বলেন মিচলি।


এই ছোট হাতিগুলো তুলনামূলক অনেক বেশি জোরে চিৎকার করে এবং তাদের কান ঝাপটায় ও মাথা ঝাঁকায়। মিচলির ভাষ্যমতে, জানি না, হয়তো হাতিটি বোঝাতে চেষ্টা করছিলো, সে আমার ওপর আক্রমণ করতে যাচ্ছে। কিন্তু নিঃসন্দেহে এটা ছিলো বিনোদন।


আমোদপূর্ণ এ ছবিগুলো তোলা হয়েছে ক্রুগা ন্যাশনাল পার্কের এইচ৪-১ থেকে। এটি আফ্রিকার সবচেয়ে বড় গেম রিজার্ভ ক্রুগারের বড় দু’টি ক্যাম্প স্কুকুজা ও লোয়ার সেবির মধ্যকার প্রধান সড়ক।

তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
এএ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa