ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বিরল কালো শিয়াল

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৬
বিরল কালো শিয়াল ছবি: ড. মনিরুল খান / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): ধূর্তপ্রাণি শিয়াল দেখেছেন অনেকেই। কিন্তু কালো শিয়াল? শিয়াল নিয়ে নানা গল্প-কাহিনীর কথার শোনা থাকলেও কালো শিয়াল দেখা হয়ে ওঠেনি অনেকেরই।



সত্যিই কি এটি কালো শিয়াল? নাকি শারীরিক কোনো রঙের অস্বাভাবিক উপস্থিতি? কিন্তু কী রহস্য রয়েছে এই কালো শিয়ালের মধ্যে!
 
এই প্রশ্নগুলোর সঠিক উত্তর খুঁজে পেতে গভীর আগ্রহ টের পাচ্ছি আপন অন্তঃপুরে। দেশের কোথাও ইতোপূর্বে এমন কালো শিয়াল আর পাওয়া যায়নি।
 
সিলেটের টিকারপাড়া থেকে বিরল কালো শিয়ালের ছবি তুলেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও প্রখ্যাত বন্যপ্রাণি গবেষক মনিরুল খান। ছবিগুলো ক্যামেরাবন্দি করতে বেশ বেগ পেতে হয়েছিল তাকে।  
 
বাংলানিউজের সাথে আলাপচারিতায় তিনি বলেন, প্রকৃতিতে কালো শিয়াল বলে ওই অর্থে আসলে কিছু নেই। আমাদের চারপাশের দেখা পাওয়া সাধারণ শিয়াল বা Golden Jackal ওগুলো। এটি মেলানিন বা রঞ্জন পাদার্থের কারণে এমনটি হয়ে থাকে। শরীরে মেলানিনের আধিক্যের কারণেই এদের গায়ের রং কালো হয়। বাবা শিয়ালটার গায়ের রং কালো হওয়ায় কয়েকটা বাচ্চা কালো রং পেয়েছে। এ ধরনের প্রাণি মেলানিস্ট নামে পরিচিত।
 
সাধারণ শিয়াল থেকে কালো শিয়ালের পার্থক্য সম্পর্কে তিনি বলেন, সাধারণত মেলানিনের আধিক্যের কারণে কালো হওয়ার প্রবণতা বেশি দেখা যায় বিড়াল গোত্রের প্রাণীদের মধ্যে।   তবে প্রকৃতিতে এ ঘটনা একেবারেই বিরল। বাংলাদেশে একাধিকবার কালো চিতা দেখা যাওয়ার রেকর্ডও আছে।
 
ক্যামেরায় শিয়ালের ছবি ধারণের অভিজ্ঞতা জানাতে মনিরুল খান বলেন, গত বছরের ৭ সেপ্টেম্বর সিলেটের খাদিমনগর ন্যাশনাল পার্ক পার্শ্ববর্তী পাহাড় থেকে এই ছবি দু’টি তুলি। পাহাড় সংলগ্ন নিচু জায়গাটিতে মুরগির নাড়ি-ভুঁড়ি দিয়ে টোপ দেয়া হলো। সন্ধ্যা সাতটা থেকে রাত প্রায় বারোটা পর্যন্ত অপেক্ষা করে বহু কষ্টে ছবিগুলো তুলেছি। আগে থেকেই আয়োজন করা ছিল।

একটি-দুটি নয়; পাচটি শিয়াণ এসে হাজির হয়। দেখলাম পাঁচ সদস্যের দলনেতা অর্থাৎ বাবা শেয়ালটা কালো। তবে পেটে একটু সাদা ছোপ আছে। মা শিয়ালটা সাধারণ বাদামি। আর তিনটা বাচ্চার মধ্যে দু’টি একদম কালো।
 
বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৬
বিবিবি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।