ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মৌলভীবাজারে ৬ উপকারভোগী পেলেন ৩ লাখ ২২ হাজার টাকা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
মৌলভীবাজারে ৬ উপকারভোগী পেলেন ৩ লাখ ২২ হাজার টাকা উপকারভোগীদের মাঝে চেক হস্তান্তর, ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: সামাজিক বনায়ন প্রকল্পের আওতায় ছয় উপকারভোগীকে টাকা দিয়েছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিভাগ।

সিলেট বনবিভাগের আওয়াধীন কালাছড়া বিটে ২০০২-০৩ সালে সামাজিক বনায়নের আওতায় করা বাফার জোন বাগান মেয়াদোত্তীর্ণ হওয়ায় নিলামে মাধ্যমে বিক্রি করা হয়। এতে বিক্রিত মোট অর্থ দাঁড়ায় ৯ ল‍াখ ৭৯ হাজার ৫শ টাকা।



সামাজিক বনায়নের আওতায় চুক্তি মোতাবেক বিক্রিত অর্থের ৪৫ শতাংশ ৪ লাখ ৪০ হাজার ৭৭৫ টাকা উপকারভোগীদের, ৪৫ শতাংশ সরকারি রাজস্ব ও অবশিষ্ট ১০ শতাংশ টাকা নতুন বাগান সৃজনের লক্ষ্যে বনবিভাগের কোষাগারে জমা রাখা হবে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেল ৪টায় মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ কার্যালয়ে গ্রুপ-২ এর ৯ জন উপকারভোগীর মধ্যে ৫ জনের হাতে ৪৮ হাজার ৯৭৫ টাকা করে মোট ২ লোখ ৪৪ হাজার ৮৭৫ টাকা চেক তুলে দেয়া হয়। এরা হলেন- জমির আলী, মো. হুমায়ুন কবির দুরুদ, মো. আনু মিয়া, মরহুম ডা. আজিজ উদ্দিনের স্ত্রী ইয়ারুন্নেসা এবং জাহিদ হাসান।

এছাড়াও গ্রুপ-৬ এর উপকারভোগী সদস্য মুমিন মিয়া তার প্রাপ্য অর্থের জন্য আবেদন করায় তাকেও প্রায় ৭৮ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন-২০১৭ পদকে ভূষিত সাংবাদিক আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল-কমলগঞ্জ ট্রাফিক জোনের প‍ুলিশ পরিদর্শক মো. সালাহ উদ্দিন কাজল, লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা ইমাম উদ্দিন প্রমুখ।

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ সূত্র জানায়, অবশিষ্ট চারজন লিখিত আবেদন করেনি বলে তাদের চেক দেওয়া সম্ভব হয়নি। পরবর্তীতে লিখিত আবেদন করলে তাদের হাতেও ৪৮ হাজার ৯৭৫ টাকা করে প্রতিটি চেক তুলে দেওয়া হবে।    

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, গ্রুপ-২ এর ৯ জন উপকারভোগীর মধ্যে পাঁচজন তাদের ৪৮ হাজার ৯৭৫ টাকার চেক এবং গ্রুপ-৬ এর একজন ৭৮ হাজারসহ মোট ৩ ল‍াখ ২২ হাজার টাকার চেক বুঝে পেয়েছেন। অবশিষ্ট চারজন লিখিত আবেদন করলে তাদেরও প্রাপ্য টাকা বুঝিয়ে দেওয়া হবে। এটি আমাদের চলমান কার্যক্রম।

এ পর্যন্ত মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সামাজিক বনায়নের আওতায় সৃজিত বাফার জোন বাগানগুলো থেকে ৬৬ জন উপকারভোগীর মধ্যে মোট ৬৯ লাখ ১ হাজার ৪১১ টাকার চেক বণ্টন করা হয়েছে বলে জানান এসিএফ তবিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।