ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

ক্রিকেট

পাঁচ ইনিংসেই বাবাকে ছাড়িয়ে গেলেন তেজনারাইন চন্দরপল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
পাঁচ ইনিংসেই বাবাকে ছাড়িয়ে গেলেন তেজনারাইন চন্দরপল

২১ বছরেরও বেশি সময়ের ক্যারিয়ার শেষে ২০১৫ সালে শিবনারায়ণ চন্দরপল যখন টেস্টকে বিদায় বলেন, তখন তার নামের পাশে জ্বলজ্বল করছিল কিংবদন্তি শব্দটি। ইচ্ছে ছিল একদিন ছেলের সঙ্গে জাতীয় দলে খেলবেন।

তবে সেটা কখনোই পূরণ হয়নি। চন্দরপল অবসর নেওয়ার ৭ বছরের মাথায় টেস্ট দলে সুযোগ পান ছেলে তেজনারায়ণ চন্দরপল।  

বাবার মতো তিনিও বাঁহাতি, ব্যাটিং স্ট্যান্সও প্রায় একইরকম। অভিষেক হয়েছে কেবল গত বছরই।  তবে বাবাকে ছাড়িয়ে যেতে মাত্র পাঁচ ইনিংস খরচ করলেন এই ওপেনার। ১৬৪ টেস্টের ক্যারিয়ারে চন্দরপলের সেরা ইনিংস ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ২০৩ রান। বাংলাদেশের বিপক্ষেও ঠিক একই রানে অপরাজিত ছিলেন তিনি।  

কিন্তু আজ বাবার ক্যারিয়ার সেরা ইনিংসকে ছাপিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২০৭ রানের নান্দনিক ইনিংস খেলেছেন তেজনারায়ণ। ৪৬৭ বলে ১৬ চার ও ৩ ছক্কার মাধ্যমে ইনিংসটি সাজান তিনি। নিজের প্রথম সেঞ্চুরিকেই ডাবল সেঞ্চুরিতে রূপ দেন বাঁহাতি এই ওপেনার।

১৪৬ বছরের টেস্ট ইতিহাসে বাবা ও ছেলের ডাবল সেঞ্চুরি করার নজির এর আগে কেবল একবারই ঘটেছে। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৩৭ রানের এক মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন পাকিস্তান কিংবদন্তি হানিফ মোহাম্মদ। ৩১ বছর পর  ভারতের বিপক্ষে ডাবল সেঞ্চুরি (২০৩) হাঁকিয়ে এলিট ক্লাবে নাম লেখান হানিফের ছেলে শোয়েব মোহাম্মদ। এরপর অনেক বাবা ও ছেলে ক্রিকেট খেলেছেন, কিন্তু চন্দরপল পরিবার ছাড়া কেউই সেই ক্লাবে নাম লেখাতে পারেননি।

এদিকে তেজজনারায়ণের ডাবল সেঞ্চুরি ও অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৬ উইকেটে ৪৪৭ রান করে প্রথম ইনিংস ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। বুলাওয়েতে তৃতীয় দিনের খেলায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিনা উইকেটে ৭ রান করেছে জিম্বাবুয়ে।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।