ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে নেপাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে নেপাল ছবি: সংগৃহীত

ম্যাচের তখন ৪৪ ওভার শেষ হয়েছে, আরও বাকি ৬ ওভার। সংযুক্ত আরব আমিরাতের দেওয়া ৩১১ রানের লক্ষ্য থেকে ৪২ রান দূরে ছিল নেপাল।

ঠিক তখনই ম্যাচের বিতর্কের মোড় দেন মাঠের দুই আম্পায়ার। আঁধার নেমে আসায় নির্দেশ দেন খেলা বন্ধ করার। আরব আমিরাতের খেলোয়াড়রা আপত্তি জানালেও লাভ হয়নি। যেহেতু আম্পায়ারের সিদ্ধান্তই শেষ সিদ্ধান্ত, তাই ডিএলএস মেথডে ৯ রানে জয়ী ঘোষণা করা হয় নেপালকে। আর এই জয়ে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে জায়গা করে নেয় তারা।

কাঠমান্ডুর ত্রিভুবন বিশ্ববিদ্যালয় মাঠে স্থানীয় সময় দুপুর ১টা ৪৫ মিনিটে রান তাড়ায় নামে নেপাল। ততক্ষণে ওভার রেটে অনেক পিছিয়ে ছিল আরব আমিরাত। সেই শঙ্কার পরও ৪৪ ওভার করতে প্রায় ৪ ঘণ্টা সময় ব্যয় করে সফরকারীরা। আর শেষ ৬ ওভার করতে লাগে ৪০ মিনিটেরও বেশি সময়।  

৪১ তম ওভার শেষে ডিএলএস স্কোরে পিছিয়ে ছিল নেপাল। ৪২ তম ওভারে ২০ রান তুলে পাশার দান উল্টে দেয় স্বাগতিক। আলোকস্বল্পতার কারণে ৪৪ তম ওভারে খেলা যখন বন্ধ হয় তখন তাদের সংগ্রহ ৬ উইকেটে ২৬৯ রান। যা ডিএলএস স্কোরের চেয়ে ৯ রান বেশি ছিল সেই সময়ে। আম্পায়ার খেলা বন্ধ করে দেওয়ার পর উল্লাসে মাতে নেপালি সমর্থকরা। পুরো মাঠের গ্যালারি ছিল কানায় কানায় পরিপূর্ণ।  

দর্শকের আনাগোনায় পরিপূর্ণ ছিল নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় মাঠ

ওয়ার্ল্ড কাপ লিগ-২ এর ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩১০ রান তুলে আরব আমিরাত। ৪১ বলে সেঞ্চুরি করে ৪ চার ও ১১ ছক্কায় ১০১ রানের ঝোড়ো ইনিংস খেলেন। জবাব দিতে নেমে কুশল ভুর্তেল (৫০), ভীম শারকি (৬৭), আরিফ শেখ (৫২) ও গুলশান ঝার (৫০) ফিফটিতে কক্ষপথেই ছিল নেপাল। বিশেষ করে সপ্তম উইকেটে দীপেন্দ্র সিং ও ঝার ৪৪ রানের জুটিই তাদের এনে দেয় বিশ্বকাপ বাছাইপর্বে খেলার টিকিট।

নিয়ম অনুযায়ী ওয়ার্ল্ড কাপ লিগ-২ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ তিন দল সরাসরি খেলার সুযোগ পাবে বিশ্বকাপ বাছাইপর্বে। ৩৬ ম্যাচ শেষে ৪০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান নিশ্চিত করে নেপাল। ৫০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে স্কটল্যান্ড, ৬ পয়েন্ট কম নিয়ে দুইয়ে ওমান। তারাও খেলবে আগামী জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে অনুষ্ঠেয় বিশ্বকাপ বাছাইপর্বে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।