ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

মাদুশকা-মেন্ডিসের ডাবল সেঞ্চুরি, শ্রীলঙ্কার রানপাহাড়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
মাদুশকা-মেন্ডিসের ডাবল সেঞ্চুরি, শ্রীলঙ্কার রানপাহাড়

প্রথম চার ব্যাটারের সবাই পেয়েছেন সেঞ্চুরির দেখা। টেস্ট ক্রিকেটে এমনটা ঘটেছে তৃতীয়বার।

সেই চারজনের ভেতর দুজনের আবার ডাবল সেঞ্চুরি। তাতে রানপাহাড়ই গড়ল শ্রীলঙ্কা। আয়ারল্যান্ডের করা ৪৯২ রানের জবাবে ৩ উইকেটে ৭০৪ রান তুলে ইনিংস ঘোষণা করেছে তারা। বড় লিডের চাপে পড়ে ২ উইকেটে ৫৪ রান নিয়ে গল টেস্টের চতুর্থ দিন শেষ করেছে আয়ারল্যান্ড। ইনিংস হার এড়াতে আরও ১৫৮ রান দরকার তাদের।

দিমুথ করুনারত্নে সেঞ্চুরি করেছিলেন আগের দিনই। নিশান মাদুশকাও তাই; তবে আজ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে রূপ দেন তিনি। ব্যক্তিগত ২০৫ রানে আউট হওয়ার আগে কুশল মেন্ডিসের সঙ্গে ২৬৮ রানের জুটি গড়েন এই ডানহাতি ব্যাটার। আগ্রাসী ব্যাট করা মেন্ডিস একটি ছক্কার জন্য ছুঁতে পারেননি বিশ্বরেকর্ড। ক্যারিয়ারসেরা ২৪৫ রানের ইনিংস খেলার পথে ১৮টি চার এবং ১১টি ছক্কা মারেন।

এক ইনিংসে সর্বোচ্চ ছয়ের (১২) রেকর্ডটি এখনো পাকিস্তান কিংবদন্তি ওয়াসিম আকরামের দখলে। গলের ব্যাটিং বান্ধব উইকেটে সেঞ্চুরি (১০০) মিস করেননি অ্যাঞ্জেলো ম্যাথিউসও। ১১৪ বলে ৬ চার ও ৪ ছক্কায় ক্যারিয়ারের ১৫ তম সেঞ্চুরি  তুলে নেন তিনি। এরপরই ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। আয়ারল্যান্ডের হয়ে একটি করে উইকেট নেন গ্রাহাম হিউম, অ্যান্ডি ম্যাকব্রাইন ও কার্টিস ক্যামফার। ২০৩ রান খরচ করেও উইকেটের দেখা পাননি বেন হোয়াইট। টেস্ট ইতিহাসে ২০০ বা তার বেশি রান দিয়ে উইকেট না পাওয়া তৃতীয় বোলার তিনি।

শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ৩৮ রানের ভেতরই দুই ওপেনারকে হারিয়ে ফেলে আয়ারল্যান্ড। জেমস ম্যাককলামকে রমেশ মেন্ডিস ও পিটার মুরকে শিকার করেন প্রভাত জয়সুরিয়া। অ্যান্ডি বালবার্নি ১৮ ও হ্যারি টেক্টর অপরাজিত আছেন ৭ রানে।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
এএইচএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।