ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

‘পৃথিবীর কোথাও এমন দেখিনি’, তামিমের নেতৃত্ব ছাড়া নিয়ে সাকিব

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
‘পৃথিবীর কোথাও এমন দেখিনি’, তামিমের নেতৃত্ব ছাড়া নিয়ে সাকিব

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচের পর হুট করে দেশের ক্রিকেটে আকস্মিক এক খবর আসে। অবসরের ঘোষণা দেন তখনকার অধিনায়ক তামিম ইকবাল।

পরে অবসর ভেঙে ফিরলেও ওই সিরিজে আর খেলেননি। বাকি দুই ম্যাচ লিটন দাসের নেতৃত্বে খেলে বাংলাদেশ। প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয়টিতেও হেরে যাওয়ায় সিরিজ হারে বাংলাদেশ।  

এ বছর ঘরের মাঠে আর কোনো ম্যাচই জেতা হয়নি তাদের। আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারার সম্পূর্ণ দায় তামিমকে দিয়েছেন সাকিব আল হাসান। দেশের প্রথম ক্রীড়াভিত্তিক চ্যানেল টি-স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলছেন, পৃথিবীর কোথাও আর এভাবে কাউকে অধিনায়কত্ব ছাড়তে দেখেননি।

তিনি বলেন, ‘আফগানিস্তানের সাথে সিরিজ হারটা আমি পুরোপুরি একজনকে দায় দেব, অধিনায়ক। এক ম্যাচ পরে আমাদের হাতে আরও দুই ম্যাচ ছিল। আমরা তৃতীয় ম্যাচে ঠিকই কামব্যাক করেছি কিন্তু একটা ম্যাচ সময় লেগেছে আমাদের। সুতরাং এটা আর কারও দায় না, পুরো সিরিজটায় দায় একজনের উপর। বিশ্বের কোথাও অন্তত দেখিনি যে এক ম্যাচ পরেই এরকম অধিনায়ক এসে ইমোশনালি বলে ফেলে যে আমি ভাই খেলব না আর ক্রিকেট। ’

‘এটা আমি আমার জীবনে প্রথমবার দেখলাম। আমি এর আগে দেখিনি কখনও। আমার ধারণা এরকম যদি কোন অধিনায়ক দায়িত্ববোধ থাকত সে এটা করতে পারত না। আমার কাছে মনে এটা দলকে অনেক বাজে একটা পরিস্থিতিতে ফেলে দিয়েছে এবং আমার মনে হয় ওইটাই এখনও রিকোভার করতে সময় লাগছে যেটা আমি অনুভব করি। ’

এবারের বিশ্বকাপে বাংলাদেশ খেলতে যাচ্ছে নানা ঘটনাপ্রবাহ পাড় করে। এর মধ্যে রয়েছে অনেক বিতর্কিত ইস্যু। কিছুদিন আগে বেশ জোরেসোরে বিশ্বকাপে ভালো কিছু করার কথা শোনা যাচ্ছিল, কিন্তু এখন সেটি কিছুটা হলেও কমে এসেছে। এ অবস্থায় বিশ্বকাপে কতটুকু যেতে পারবে বাংলাদেশ?

অধিনায়ক সাকিব বলেছেন, ‘বিশ্বকাপে সব ম্যাচ জয়ের লক্ষ্য নিয়েই যাচ্ছি। হয়তো সব ম্যাচ আমরা জিতবো না, কিন্তু যেটা হারবো সেটার পর মুভ অন করে পরের ম্যাচ নিয়ে ভাবতে হবে। জিতলেও সেইম, মুভ অন করে ম্যাচ বাই ম্যাচ ভাবতে হবে। তবে হ্যাঁ, সব ম্যাচ জেতার লক্ষ্য নিয়েই আমরা বিশ্বকাপে যাচ্ছি। ’

বাংলাদেশ সময় : ২৩৩২ ঘণ্টা, ২৮ সেপ্টেম্বর, ২০২৩
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।