ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

ডি ককের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩১১

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
ডি ককের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩১১

এবার ভারতে আসার আগে জানিয়েছিলেন, বিশ্বকাপের পরই ওয়ানডে ছেড়ে দেবেন তিনি। তাও মাত্র ৩০ বছর বয়সে।

কিন্তু বিশ্বকাপ যেভাবে কাটছে তার, তাতে ভক্তরা অবসরের ঘোষণা ফিরিয়ে নেওয়ার অনুরোধ করতেই পারেন।

বিশ্বকাপের আগের দুই আসরে ১৭ ইনিংস খেলে একটিতেও সেঞ্চুরি না পাওয়া কুইন্টন ডি কক এবার প্রথম দুই ম্যাচেই হাঁকালেন। তার অসাধারণ ইনিংসে ভর করেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেটে ৩১১ রানের সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা।

লক্ষ্ণৌতে আজ বিশ্বকাপের দশম ম্যাচে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। ভারতের কাছে হেরে আসরের শুরু করেছিল তার দল। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে স্রেফ উড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। আজ অজিদের বিপক্ষেও শুরুটা করে দুর্দান্ত।  

অধিনায়ক টেম্বা বাভুমাকে সঙ্গে নিয়ে উদ্বোধনী জুটিতে ১০৮ রান যোগ করেন ডি কক। গ্লেন ম্যাক্সওয়েলের বলে ৩৫ রান করা বাভুমা আউট হলে ভাঙে এই জুটি। তবে ডি কক ছিলেন দারুণ  ছন্দে । ৩০তম ওভারে কামিন্সকে স্কয়ার লেগ দিয়ে ছক্কা হাঁকিয়ে ১৯তম সেঞ্চুরি তুলে নেন বাঁহাতি এই ব্যাটার। এবি ডি ভিলিয়ার্সের প্রথম দক্ষিণ আফ্রিকান হিসেবে বিশ্বকাপে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি পেলেন।  

শ্রীলঙ্কা ম্যাচের মতো এখানেও ডি কক থেমে যান সেঞ্চুরির পরপরই। ম্যাক্সওয়েলের বলে বোল্ড হওয়ার আগে ১০৬ বলে ৮ চার ও ৫ ছক্কায় ১০৯ রান করেন তিনি। তার বেঁধে দেওয়া সুর টেনে নিয়ে যেতে থাকেন এইডেন মারক্রাম। আগের ম্যাচে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়া এই ব্যাটার আজও ধরা দেন আগ্রাসী রূপে। ৪১ বলে তুলে নেন অষ্টম ফিফটি। কিন্তু এরপর আরও হাত খুলে খেলতে গিয়ে কপাল পোড়ে তার। ৪৪ বলে ৭ চার ও ১ ছক্কায় পরিণত হন কামিন্সের শিকারে।  

শেষ দিকে ডেভিড মিলার ১৭ ও মার্কো ইয়ানসেনের ২৬ রানের ক্যামিও ইনিংসে তিনশ পার করে প্রোটিয়ারা। অজিদের হয়ে মিচেল স্টার্ক ও ম্যাক্সওয়েল শিকার করেন দুটি উইকেট। এছাড়া জশ হ্যাজেলউড, অ্যাডাম জাম্পা ও কামিন্সের অর্জন একটি করে। ফিল্ডিংয়ে বেশ বাজে একটি দিনই পার করে তারা। ৬টি ক্যাচ মিস না হলে হয়তো ভিন্ন কিছু হতে পারত।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এএইচএস    
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।