ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

২০ লাখ ভিত্তিমূল্যের রিজভীকে ৮ কোটি ৪০ লাখে কিনলো চেন্নাই

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
২০ লাখ ভিত্তিমূল্যের রিজভীকে ৮ কোটি ৪০ লাখে কিনলো চেন্নাই

বিধ্বংসী ব্যাটিংয়ে ভারতের ঘরোয়া ক্রিকেট মাতিয়ে আসা তরুণ ক্রিকেটার সামির রিজভীর ক্যারিয়ারে বড় এক ঘটনাই ঘটে গেল আজ। আইপিএল নিলামের ড্রাফটে তার ভিত্তিমূল্য ছিল মাত্র ২০ লাখ রুপি।

কিন্তু শেষ পর্যন্ত আসরের অন্যতম দামি খেলোয়াড়ে পরিণত হলেন তিনি।

আজ দুবাইয়ে বসেছে ২০২৪ আইপিএলের নিলাম। নিলামে রিজভীকে নিয়ে রীতিমতো কাড়াকাড়ি পড়ে যায়। চেন্নাইয়ের ঘরে যাওয়ার আগে তাকে নিতে মরিয়া চেষ্টা চালায় গতবারের রানার্সআপ গুজরাট টাইটান্স। পাঁচবারের চ্যাম্পিয়ন চেন্নাই চাপের মুখেও হাল ছাড়েনি। ৮ কোটি ৪০ লাখ রুপি খরচ করে ঠিকই রিজভীকে দলে ভিড়িয়েছে তারা। নতুন মুখদের মধ্যে এত দামে খুব কম খেলোয়াড়কেই কেনা হয়েছে এর আগে।

এখনও আইপিএলে অভিষেক হয়নি, অথচ রিজভীকে নিয়ে এমন মাতামাতির কারণ কী? মাত্র ২০ বছর বয়সী এই ব্যাটার ঘরোয়া ক্রিকেটে সম্প্রতি নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন ভালোভাবেই। ২০২৩ সালে উত্তর প্রদেশ টি-টোয়েন্টি লিগে কানপুর সুপারস্টার্সের হয়ে আসরের সবচেয়ে বেশি ছক্কার মালিক হয়েছেন। মাত্র ৯ ইনিংসে রান করেছেন ৪৫৫, সেঞ্চুরি আছে ২টি। ৪৯.১৬ গড়ের পাশাপাশি তার স্ট্রাইক রেট ছিল ১৩৪.৭০। আসরের সবচেয়ে দ্রুতগতির সেঞ্চুরিও তার। এই পারফরম্যান্সের জোরে পাঞ্জাব কিংস সহ তিনটি ফ্র্যাঞ্চাইজিতে ট্রায়ালে সুযোগ পান তিনি।  

পাঞ্জাব কিংসের সঙ্গে যুক্ত আছেন রিজভীর নিজ রাজ্য উত্তর প্রদেশের কোচ সুনীল যোশী। কিন্তু অনূর্ধ্ব-২৩ রাজ্য দলের সঙ্গে চুক্তিবদ্ধ থাকায় সে যাত্রায় যেতে পারেননি রিজভী। তবে বয়সভিত্তিক দলের হয়ে আরও বেশি নজর কাড়েন তিনি। রাজস্থানের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৬৫ বলে ৯১ রানের ঝোড়ো ইনিংস খেলেন এই ডানহাতি ব্যাটার। তার ব্যাটিং ঝলকে আসরের চ্যাম্পিয়নও হয় উত্তর প্রদেশ। ফাইনালে তিনি ৫০ বলে ৮৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। আসরের সর্বোচ্চ রানসংগ্রাহকও হন তিনি। ব্যাটিং স্টাইলের জন্য তাকে বলা হয় 'ডানহাতি সুরেশ রায়না'। ২০ বছর বয়সেই ভারত ও চেন্নাই সুপার কিংসের সাবেক সফল অলরাউন্ডারের সঙ্গে তুলনা মোটেই সহজ কথা নয়!

এদিকে এবারের নিলাম থেকে ২০ কোটি রুপিতে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্সকে দলে ভিড়িয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। যা তাকে আইপিএলের সবচেয়ে দামি খেলোয়াড়ে পরিণত করেছিল। কিন্তু সেই রেকর্ড টিকল না দুই ঘণ্টাও। এর ভেতরই নতুন দামি খেলোয়াড়কে দেখল আইপিএল। গুজরাট টাইটান্সের সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করে রেকর্ড ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে কামিন্সেরই সতীর্থ মিচেল স্টার্ককে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স।  

নিলামে দল পেয়েছেন বাংলাদেশের বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানও। আগের দুই আসরে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলা মোস্তাফিজকে তার ভিত্তিমূল্য ২ কোটি রুপিতেই কিনেছে চেন্নাই সুপার কিংস। বাংলাদেশ থেকে এবার নিলামের চূড়ান্ত ড্রাফটে একমাত্র খেলোয়াড়ও ছিলেন তিনি। নিলামে তার নাম ঘোষণার পর শুরুতেই বিড করে চেন্নাই। অন্য কোনো ফ্র্যাঞ্চাইজি আগ্রহ না দেখানোয় চেন্নাইয়ে পাড়ি জমাচ্ছেন মোস্তাফিজ, যেখানে তিনি খেলবেন ভারতের বিশ্বকাপজয়ী ও আইপিএলের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।