ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেটকে বিদায় বলে দিলেন কার্তিক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, জুন ১, ২০২৪
ক্রিকেটকে বিদায় বলে দিলেন কার্তিক

গত আইপিএলেই দলের শেষ ম্যাচে গার্ড অব অনার পেয়েছিলেন দীনেশ কার্তিক। বিদায়ের সুর বাজতে শুরু করেছিল সেদিন থেকেই।

অবশেষ আনুষ্ঠানিকভাবে সেই ঘোষণাও দিয়ে দিলেন এই ভারতীয় উইকেট-কিপার ব্যাটার।  

সামাজিক যোগাযোগমাধ্যম 'এক্স'-এ আজ সবধরনের ক্রিকেট থেকেই অবসরের ঘোষণা দিয়েছেন কার্তিক।  

গত মাসে আইপিএলের এলিমিনেটর থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিদায়ের ম্যাচটি কার্তিকের শেষ ম্যাচ হয়ে রইলো। আর আন্তর্জাতিক ক্যারিয়ারে তার শেষ ম্যাচ বাংলাদেশের বিপক্ষে, ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে।

আইপিএলে এলিমিনেটর ম্যাচের পর সতীর্থদের কাছ থেকে গার্ড অব অনার পেয়েছেন কার্তিক। তার অবসরের গুঞ্জন তখন থেকেই ছড়িয়ে পড়ে। এবার যা নিজেই জানিয়েছেন তিনি।

ভারতের জার্সিতে প্রায় দুই দশকের ক্যারিয়ারে ২৬ টেস্ট, ৯৪ ওয়ানডে ও ৬০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কার্তিক। ২০০৪ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ওয়ানডে অভিষেক হয় তার। কিন্তু মহেন্দ্র সিং ধোনির ভারত দলে আবির্ভাবের পর থেকে আড়ালে চলে যান কার্তিক।  

তবে সাদা বলে নিজেকে ঠিকই প্রমাণ করেছেন কার্তিক। বিশেষ করে আইপিএলে। যে কারণে ২০২২ বিশ্বকাপের দলে ডাক পেয়েছিলেন তিনি। ৪০১টি টি-টোয়েন্টি খেলে প্রায় ১৩৭ গড়ে ৭ হাজার ৪০৭ রান করেছেন এই ডানহাতি ব্যাটার। আছে ৩৪টি ফিফটিও। আইপিএল ক্যারিয়ারে বেঙ্গালুরুর আগে কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ডেয়ারডেভিলস ও পাঞ্জাব কিংসের হয়ে খেলেছেন তিনি।  আইপিএলে তার ব্যাটিং গড় ২৬.৩২, রান ৪ হাজার ৮৪২।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুন ০১, ২০২৪
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।