ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪৩১, ১৯ অক্টোবর ২০২৪, ১৫ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

এনসিএল: কোচ-অধিনায়কদের সঙ্গে মনোবিদের সেশন

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
এনসিএল: কোচ-অধিনায়কদের সঙ্গে মনোবিদের সেশন

যেকোনো ক্রিকেট খেলুড়ে দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ প্রথম শ্রেণির ক্রিকেটে। বাংলাদেশের এই সংস্করণে ভরসা জাতীয় ক্রিকেট লিগ।

কিন্তু এই টুর্নামেন্ট ঘিরে বিভিন্ন ধরনের অবহেলার কথা শোনা যায়। এবার অবশ্য এনসিএল নিয়ে বেশ সিরিয়াস বাংলাদেশ ক্রিকেট বোর্ড।  

এই টুর্নামেন্টের গত কয়েকটি আসরে অনুপস্থিত পৃষ্ঠপোষকও পাওয়া গেছে এবার। জাতীয় ক্রিকেট লিগের স্পন্সর হয়েছে মধুমতি ব্যাংক। এই ঘোষণা দেওয়ার সংবাদ সম্মেলনে বিসিবি পরিচালক নাজমুল আবেদীন ফাহিম জানিয়েছেন, এনসিএলের কোচ-অধিনায়কদের সঙ্গে কাজ করবেন একজন মনোবিদ।  

তিনি বলেন, ‘ক্রিকেট বোর্ডের একজন মনোবিদ আছে। যিনি প্রয়োজনে আসেন, এইচপিতে কাজ করেন। তার সঙ্গে নিয়মিত জাতীয় লিগের কোচ-অধিনায়করা বেশ অনেকগুলো সেশন করবে অনলাইনে। ধারণাটা হচ্ছে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট কীভাবে খেলানো যায়, ওই সংস্কৃতিটা কীভাবে আমরা এখানে ঢোকাতে পারি। ’

‘আমরা যদি অস্ট্রেলিয়া ধরি বা ইংল্যান্ড, এমনকি ভারতও; তাদের ঘরোয়া ক্রিকেটে  প্রতিদ্বন্দ্বিতা আছে। এখানে গর্বের ব্যাপার আছে। ওই লেভেলের ক্রিকেটে সফল হওয়াটা খুব গুরুত্বপূর্ণ। ওই জিনিসটা কিন্তু আমরা এখানে তেমন দেখি না। সেই ব্যাপারগুলো কীভাবে আনা যায় সেটারও একটা চেষ্টা থাকবে। ’

নাজমুল আবেদীন ফাহিম জানিয়েছেন, জাতীয় ক্রিকেট লিগে এবার চ্যাম্পিয়ন দলকে দেওয়া হবে ৩০ লাখ টাকা, রানারআপ পাবে ১৫ লাখ টাকা। এছাড়া সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটার ও সর্বোচ্চ উইকেট নেওয়া বোলার পাবেন এক লাখ টাকা করে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় পাবেন ২ লাখ টাকা। ম্যাচসেরা হলে ৩০ হাজার ও প্রতিটি জয়ের জন্য দেওয়া হবে ৮০ হাজার টাকা।  

বরাবরের মতোই আটটি দল অংশ নিচ্ছে এবারও। ঢাকা বিভাগ, ঢাকা মেট্টো, রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ খেলবে এনসিএলে। শনিবার থেকে শুরু হচ্ছে টুর্নামেন্ট। খুলনার শেখ আবু নাসের ক্রিকেট স্টেডিয়াম, সিলেটের দুটি মাঠ, কক্সবাজারের দুটি মাঠ, বগুড়ার শহীন চান্দু স্টেডিয়াম, রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে হবে ম্যাচগুলো।  

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।