ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

ক্রিকেট

দাবি না মানলে ভারতের আইসিসি প্রত্যাহার!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪
দাবি না মানলে ভারতের আইসিসি প্রত্যাহার!

নয়াদিল্লি: আইসিসি নতুন সংস্কার করে বিশ্ব ক্রিকেটে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্ষমতা বাড়িয়ে দিচ্ছে। এতে করে স্বাভাবিকভাবে বেশ চটেছে অন্য সদস্য দেশগুলো।

ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলঙ্কা এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে। বাংলাদেশ এখনও ভাবছে কোন দিকে যাবে। তবে এসব বুঝতে পেরে ক্ষমতা আরও ভালোভাবে কুক্ষিগত করতে ব্যবস্থা নিচ্ছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড বিসিসিআই।

আগামী ২৮-২৯ জানুয়ারি ক্রিকেটের নতুন সংস্কারের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ওইদিনই নির্বাহী কমিটির সভায় চার দফা দাবি জানাবে বিসিসিআই। সেগুলো না মানলে আইসিসি থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা করছে তারা।

বোর্ড প্রেসিডেন্ট এন শ্রীনিবাসন দাবিগুলো ইতোমধ্যে সাজিয়ে দিয়েছেন। ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’ এক প্রতিবেদনে এগুলো তুলে ধরেছে- আইসিসির আয় থেকে ভারতকে আরও বেশি ভাগ দিতে হবে, আইসিসি প্রেসিডেন্ট পদের পাশাপাশি চেয়ারম্যানের পদ তৈরি করতে হবে, তিন বছর অন্তর ভারতে কোনো আইসিসি টুর্নামেন্ট দিতে হবে ও ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে অনেক বেশি ক্ষমতা দিতে হবে বাকিদের তুলনায়।

এসব দাবি ‌উপস্থাপন করা হবে অন্য সদস্য দেশগুলোর বোর্ডের সামনেই। পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা যে এর বিরোধিতা করবে সেটা বলার অপেক্ষা রাখে না। আর এখানেই ভারতের আপত্তি, ভোট পেয়েই তারা এই দাবিগুলোর বাস্তবায়ন চায়। কিন্তু ভোটে না জিতলে বাঁকা আঙ্গুলে ঘি তোলার মতো করে আইসিসি থেকে বেরিয়ে এসে নিজেদের একক রাজত্ব প্রতিষ্ঠা করতে উদ্যোগ নিচ্ছে বিসিসিআই।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ২৩ জানুয়ারি ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa