ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ওয়ানডের বিশ্বসেরা একাদশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
ওয়ানডের বিশ্বসেরা একাদশ ছবি: সংগৃহীত

ঢাকা: বিবিসি স্পোর্টস ওয়েবসাইটে ভোটাভুটির ভিত্তিতে ওয়ানডে ক্রিকেটের সর্বকালের সেরা একাদশ নির্বাচন করা হয়েছে। এগারজনের মধ্যে নয়জনই সাবেক ক্রিকেটার।

বাকি দু’জনের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স আসন্ন বিশ্বকাপ মাতাবেন।

লন্ডনভিত্তিক এই ওয়েবসাইটে দশ হাজার পাঠকের ভোটের মাধ্যমে বিশ্বসেরা ওয়ানডে একাদশ নির্বাচন করা হয়। ওপেনিং ব্যাটসম্যান, মিডল অর্ডার ব্যাটসম্যান, উইকেটকিপার, পেস বোলার ও স্পিন বোলার সবই ভোটের ভিত্তিতে করা হয়েছে।

ভারতের ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার ২৯ শতাংশ ও ক্যারিবীয় বিধবংসী ব্যাটসম্যান গেইল ২৫ শতাংশ ভোট পেয়ে সেরা ওপেনিং জুটি হয়েছেন। পেছনে ফেলেছেন অ্যাডাম গিলক্রিস্ট(২০ শতাংশ), হাশিম আমলা(১২ শতাংশ), সনাৎ জয়সুরিয়া(৮ শতাংশ) ও ভিরেন্দার শেওয়াগকে(৬ শতাংশ)।

ডি ভিলিয়ার্স, ভিভ রিচার্ডস ও ব্রায়ান লারা সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান নির্বাচিত হয়েছেন। তিনজনের ভোটের পরিসংখ্যান যথাক্রমে ২৪%, ২৩% ও ২১%। বাদ পড়েছেন রিকি পন্টিং(৯%), কুমার সাঙ্গাকারা(৯%), মাইকেল বেভান(৬%), ইনজামাম উল হক(৪%), ক্লাইভ লয়েড(৩%) ও স্টিভ ওয়াহ(১%)।

অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট ৫৪ শতাংশ ভোট পেয়ে সেরা উইকেটকিপার হয়েছেন। অন্যান্য প্রতিদ্বন্দ্বীরা হলেন সাঙ্গাকারা(১৮ শতাংশ), মহেন্দ্র সিং ধোনি(১৭ শতাংশ), ব্রেন্ডন ম্যাককালাম(৫ শতাংশ), অ্যান্ডি ফ্লাওয়ার(৩ শতাংশ) ও মার্ক বাউচার(৩ শতাংশ)।

সেরা অলরাউন্ডার হয়েছেন সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার জ্যাক ক্যালিস। তিনি ৪৪ শতাংশ ভোট পেয়ে পেছনে ফেলেছেন স্যার ইয়ান বোথাম(৩৩ শতাংশ), ইমরান খান(১০ শতাংশ), কপিল দেব(৬ শতাংশ), শহীদ আফ্রিদি(৫ শতাংশ) ও ল্যান্স ক্লুজনারকে(২ শতাংশ)।

অস্ট্রেলিয়ার ব্রেট লি, গ্লেন ম্যাকগ্রা ও পাকিস্তানের ওয়াসিম আকরাম সেরা পেস বোলার নির্বাচিত হয়েছেন। ওয়াসিম ও ম্যাকগ্রা দুজনই ২২ শতাংশ ভোট পেয়েছেন। লি পেয়েছেন ১২ শতাংশ ভোট।

যারা এই তালিকায় সুযোগ পাননি তারাও যে বিশ্বসেরা পেস বোলারদের মধ্যে অন্যতম তাতে কোনো সন্দেহ নেই। এর মধ্যে রয়েছেন লাসিথ মালিঙ্গা(১১ শতাংশ), ম্যালকম মার্শাল(৯ শতাংশ), জোয়েল গার্নার(৮ শতাংশ), ওয়াকার ইউনুস(৬ শতাংশ), অ্যালান ডোনাল্ড(৫ শতাংশ) ও ডেনিস লিলি(৫ শতাংশ)।

মুত্তিয়া মুরালিধরণ(৩২ শতাংশ), সাকলাইন মুশতাক(৬ শতাংশ), ডেনিয়েল ভেট্টোরি(৪ শতাংশ) ও অনিল কুম্বলেকে(৪ শতাংশ) পেছনে ফেলে সেরা স্পিন বোলার হয়েছেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার সাবেক এই লেগ স্পিনার ৫৪ শতাংশ ভোট পেয়ে একমাত্র স্পিন বোলার হিসেবে বিশ্বসেরা একাদশে ঠাঁই পেয়েছেন।

এক নজরে শ্রেষ্ঠ একাদশ: শচীন টেন্ডুলকার, ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, ব্রায়ান লারা, ভিভ রিচার্ডস, অ্যাডাম গিলক্রিস্ট, জ্যাক ক্যালিস, ওয়াসিম আকরাম, ব্রেট লি, শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘন্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।