ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

ইতিহাস ভারতের পক্ষে জয় চায় পাকিস্তান

তৌহিদুল আলম, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
ইতিহাস ভারতের পক্ষে জয় চায় পাকিস্তান

ঢাকা: ভারত পাকিস্তান ক্রিকেট ম্যাচ মানেই উত্তেজনার বারুদে ঠাসা প্রতিটি ক্ষণ। খেলা শুরুর আগেই উপমহাদেশ বিভক্ত হয়ে পড়ে দুই ভাগে।

ম্যাচের আগে থেকেই শুরু হয়ে যায় কথার লড়াই দুই দলের খেলোয়াড় এবং সমর্থকদের মধ্যে। সত্যি হলো ভারত পাকিস্তান ম্যাচটি শুধুই একটি ক্রিকেট ম্যাচ নয় দুই দেশের মর্যাদার লড়াইও।

আবার এই ক্রিকেট দিয়ে কুটনৈতিকভাবেও কাছে আসার চেষ্টা করেছিল দুই দেশ। মোহালিতে গত বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি পাশাপাশি বসেই দুই দলের খেলা উপভোগ করেছেন। উদ্দেশ্য একটাই দুই দেশের মধ্যে উত্তেজনা নিরসনে পদক্ষেপ নেওয়া।

বিশ্বকাপে মঞ্চে এই পর্যন্ত ভারতকে হারাতে পারেনি পাকিস্তান।   পাকিস্তানি সমর্থকদের এনিয়ে শুনতে হচ্ছে না কম টিপ্পনি, পাকিস্তানের এই ব্যর্থতা এখন রসিকতার পর্যায়ে গিয়ে ঠেকেছে। পাকিস্তানের পরাজয় নিয়ে বিজ্ঞাপনও বানিয়ে ফেলেছে ভারত।
ইতিহাস, রাজনৈতিক বিরোধ  এবং ক্রিকেটীয় উত্তাপ সব কিছুর সমীকরণ ২২ গজেই মেলাতে হয় দু’দলের ক্রিকেটারদের। স্নায়ুক্ষয়ী এই লড়াইয়ে কাউকে এককভাবে ফেভারিট তকমাটাও দিয়ে দেওয়া যাচ্ছে না।
 
অতীত নিয়ে ভাবতে চায়ছে না পাকিস্তান
বিশ্বকাপে ষষ্ঠবারের মতো মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দি। কিন্তু পাকিস্তানের অধিনায়ক মিসবাহ উল হককে  একটিই প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে, সেটা হলো ভারতের বিপক্ষে বিশ্বকাপে আদৌ জয় পাবে কি না তার দল।   এ ধরনের উত্তরে বেশ মাথা ঠান্ডা  রেখেই বললেন, ‘যা হয়েছে অতীত আমরা এখন সামনের দিকে তাকাতে চাই। ’
 
মাঠেই পারর্ফম করতে চান ধোনি
পাকিস্তানের বিপক্ষে শতভাগ রেকর্ড থাকার পরেও তা নিয়ে মাথা ঘামাতে চায়ছেন না ভারতের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। তার কথা হলো, ‘পরিসংখ্যান দিয়ে আসলে কিছু হয় না, আপনি যদি মাঠে ভালো খেলতে না পারেন তাহলে আপনাকে হারতে হবে এখন রেকর্ড নিয়ে না ভেবে শুধু খেলা নিয়ে ভাবছি। ’
 
কিছুটা এগিয়ে পাকিস্তান
সাম্প্রতিক ফর্ম বিবেচনায় নিলে কিছুটা এগিয়ে মিসবাহ উল হকের পাকিস্তান। প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড এবং বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচ জিতে যথেষ্ট আত্মবিশ্বাসী পাকিস্তান। তাদের টপ অর্ডার রান না পেলেও মিডল অর্ডার ব্যাটসম্যানরা ফর্মে আছেন।
 
সাম্প্রতিক পারর্ফম্যান্স ভারতের দুঃশ্চিন্তার কারণ
অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট সিরিজে হার এবং ত্রি দেশীয় সিরিজে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল ভারত। অস্ট্রলিয়ার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ধোনিরা অস্ট্রেলিয়া এসেছে লম্বা সফরে কিন্তু শুধুমাত্র দুর্বল আফগানিস্তান ছাড়া এখনো জয়ের দেখা পায়নি তারা।   অস্ট্রেলিয়ার মাটিতে জয় খরা দুঃশ্চিন্তায় ফেলে দিয়েছে ভারতের টিম ম্যানেজম্যান্টকে।
 
পেস বোলিং নিয়ে দুঃশ্চিন্তায় ভারত
সবচেয়ে অনভিজ্ঞ পেস অ্যাটাক  নিয়েই  পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপুর্ন ম্যাচে নামতে হচ্ছে ভারতকে। ইনজুরির কারণেই ইশান্ত শর্মা আগেই দেশে ফিরে গেছেন এদিকে আগামীকালের ম্যাচে ইনজুরির জন্যে ভুবেনশ্বর কুমারও অনিশ্চিত।
 
অস্ট্রেলিয়া মাটিতে জয় পাল্লা ভারী ভারতের
গত ১৫ বছরে অস্ট্রেলিয়ার মাটিতে ভারত পাকিস্তানে বিপক্ষে জয় পেয়েছে চারটি অন্যদিকে পাকিস্তান জিতেছে তিনটিতে।
 
সম্ভাব্য একাদশ  ভারত:  শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না, আজিঙ্কা রাহানে, মাহেন্দ্র সিং ধোনি,  রবীন্দ্র জাদেজা,  স্টুয়ার্ট বিনি/ মোহিত শর্মা,  রবিচন্দ্রন আশ্বিন এবং উমেশ যাদব
 
সম্ভাব্য একাদশ পাকিস্তান: নাসির জামশেদ, আহমেদ শেহজাদ, ইউনিস খান, শোয়েব মাকসুদ হারিস সোহাইল, মিসবাহ-উল – হক, উমর আকমল, শহীদ আফ্রিদি, ওয়াহাব রিয়াজ,  এহসান আদিল/ সোহাইল খান, মোহাম্মদ ইরফান।
 
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।