ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

এবারের বিশ্বকাপের গতি দানবেরা

ইমতিয়াজ আহমেদ জিতু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
এবারের বিশ্বকাপের গতি দানবেরা

বিশ্বব্যাপী এখন বিশ্বকাপের ডামাডোল। ১১তম আসরের প্রথম দিনের দুটি ম্যাচও শেষ।

পাক-ভারত উপমহাদেশের বাইরে খেলা মানেই পেসারদের দাপট। তাই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে সবার চোখ গতি দানবদের দিকে।

গতির ঝড় তুলছেন-তুলবেন এমন কয়েকজন পেসার নিয়ে আমাদের আজকের আয়োজন।

ডেল স্টেইন
এ বিশ্বকাপের দ্রুতগামী বোলারদের মধ্যে ৩২ বছর বয়সী ডানহাতি পেসার ডেল স্টেইন অন্যতম।   দক্ষিণ আফ্রিকার এ পেস দানব অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাউন্সি পিচে ঝড় তোলার অপেক্ষায়। ম্যাচ জেতানো বোলার তিনি। ক্ষ্যাপাটে হিসেবে পরিচিত এ পেস‍ার রান খরচায়ও বেশ কৃপণ। তার বলে গতির পাশাপাশি অসম্ভব বাউন্স রয়েছে। রয়েছে রিভার্স সুইং করার ক্ষমতা। এলান ডোনাল্ডের উত্তরসূরি স্টেইনের সাফল্যের উপর দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ মিশন অনেকাংশে নির্ভর করছে। তিনি ৯৬ ম্যাচে নিয়েছেন ১৫১ ‌উইকেট। সেরা বোলিং- ৬/৩৯ ।

লাসিথ মালিঙ্গা:
এ বিশ্বকাপের দ্রুতগামী বোলারদের মধ্যে লঙ্কান পেসার মালিঙ্গা অন্যতম। ৩২ বছর বয়সী ডানহাতি পেসার মালিঙ্গা সব সময়ই ব্যাটসম্যানদের জন্য আতংক। নতুন বলে সুইং আর স্লগ ওভারে পুরনো বলে ইর্য়কার ও স্লোয়ার বল তার অস্ত্র। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাউন্সি পিচে মালিঙ্গার বাউন্স ও অসাধারণ গতির ইর্য়কার যেকোনো সময় হয়ে উঠতে পারে ভয়ঙ্কর। যদিও প্রথম ম্যাচে ১০ ওবারে ৮৪ রানে ছিলেন উইকেটশূন্য। তার গতি আর সুইংয়ের ধারা ধরে রাখতে পারলে শ্রীলংকার বিশ্বকাপ মিশন অনেকটাই সহজ হয়ে যাবে। মালিঙ্গা ১৭৭ ম্যাচে ২৭১  উইকেট নিয়েছেন। সেরা বোলিং- ৬/৩৮ ।

মিচেল জনসন
৩৪ বছর বয়সী ডানহাতি পেসার মিচেল জনসন এবার অস্ট্রেলিয়ার তুরুপের তাস। তার বলে গতি রয়েছে। রয়েছে উইকেটের দুপাশে সুইং ও ইর্য়কার করার  ক্ষমতা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এবার বিশ্বকাপ হওয়ায় এসব বাউন্সি পিচে জনসন ঝড় তুলবে এটাই স্বাভাবিক। প্রথম ম্যাচে ৮ ওভারে ৩৬ রান দিয়ে দুই উইকেট সেই আবাসও দিয়েছেন। ক্রেইগ ম্যাকডরমেট, গ্লেন ম্যাকগ্রা  ও ব্রেট লির অবসরের পর বর্তমানে মিচেল জনসনই অস্ট্রেলিয়ার পেসের মূল চালিকাশক্তি। জনসন ১৪৫ ওয়ানডে ম্যাচে ২২৩ উইকেট নিয়েছেন। সেরা বোলিং- ৬/৩১ ।

মোহাম্মদ ইরফান:
ক্রিকেট বিশ্বের দীর্ঘকায় এ পেস দানব ৭ ফুট ১ ইঞ্চি লম্বা।   ৩২ বছর বয়সী বাঁ হাতি এ পাক পেসারের এটাই প্রথম বিশ্বকাপ। পেস বোলারদের কারখানা হিসেবে পরিচিত পাকিস্তানের এ বিশ্বকাপের পেস আক্রমণের মূল কাণ্ডারি ইরফান। সরফরাজ নেওয়াজ, ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, আকিব জাভেদ, শোয়েব আখতারের মতো  পাক গতি দানবরা ক্রিকেট বিশ্বকে বেশ সাফল্যের সাথে শাসন করে গেছেন। অথচ এ বিশ্বকাপে পাকিস্তান পেস বোলার সংকটে ভুগছে। ম্যাচ ফিক্সিংয়ের জন্য মো. আমির ও মো.  আসিফ নেই। ইনজুরির জন্য দলে নেই উমর গুল, জুনায়েদ, সোহেল তানভীর। তাই এবার বিশ্বকাপে বোলার সংকটে আক্রান্ত পাক দলের মূল ভরসা মোহাম্মদ ইরফান। দীর্ঘকায় এ পেসারের বলে যথেষ্ট বাউন্সার ও উইকেটের দুপাশে সুইং করার ভালো ক্ষমতা রয়েছে। তিনি ৩৮ ওয়ানডে ম্যাচে ৫৪  ইউকেট  নিয়েছেন। সেরা বোলিং- ৪/৩৩ ।

মিচেল স্টার্ক
২৬ বছর বয়সী স্টার্ক অস্ট্রেলিয়ার আরেক উদীয়মান পেসার।   নিখুত বোলিং সেই সাথে দুরন্ত গতি র্স্টাককে এবার বিশ্বকাপে সাফল্য এনে দিতে পারে। বাউন্সি উইকেটে বাউন্স করার ক্ষমতা রয়েছে তার। সেই সাথে রান দেয়ার ক্ষেত্রেও স্টার্ক অনেকটা কৃপণ। প্রথম ম্যাচে সে ঝলক দেখিয়েছেন তিনি। ৩২ ওয়ানডে ম্যাচে তিনি ৬২ উইকেট পেয়েছেন। সেরা বোলিং- ৬/৪৩ ।

জেমস অ্যান্ডারসন
৩২ বছর বয়সী ইংল্যান্ডের এ ডানহাতি মিডিয়াম পেসারকে সুইং মাস্টার বলা হয়। বিগত ৫/৬ বছর ধরে তিনি ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে যাচ্ছেন। ইয়ান বোথাম ও ফিলিপ ডিফ্রেটাসের পর অ্যান্ডারসনই ধারবাহিক সাফল্যের মুখ দেখেছেন। এবার বিশ্বকাপেও তিনি ইংল্যান্ডের অন্যতম ভরসা। উইকেটের দু’পাশে আউটসুইং ও ইনসুইং করাতে তিনি অভ্যস্ত। সেই সাথে পুরনো বলে ভালো রিভার্স সুইং করানোর ক্ষমতা রয়েছে তার। তাছাড়া রান দিতে বেশ কৃপণ তিনি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাউন্সি পিচ সর্ম্পকে তার ভালো ধারণা রয়েছে। যদিও নিজের প্রথম ম্যাচে ব্যর্থ হয়েছেন। তিনি ১৮৭ ওয়ানডে ম্যাচে ২৬১ উইকেট  নিয়েছেন। সেরা বোলিং- ৫/২৩ ।

স্টিভেন ফিন
২৬ বছর বয়সী তরুণ এ ডানহাতি পেসার ইংল্যান্ডের পেস আক্রমণের অন্যতম ভরসা। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে যাওয়া ফিন উইকেটের দুপাশে সুইং করাতে অভ্যস্ত, সেই সাথে তার বলে রয়েছে যথেষ্ট গতি ও বাউন্স। এবারে বিশ্বকাপে দল হারলে নিজের প্রথম ম্যাচে হ্যাট্রিকসহ নিয়েছেন ৫ উইকেট। তিনি ৫১টি ওয়ানডে ম্যাচে ৭৯ উইকেট নিয়েছেন। সেরা বোলিং- ৫/৩৩ ।

টিম সাউদি
স্বাগতিক নিউজজিল্যান্ডের ২৭ বছর বয়সী ডানহাতি এ পেসার  তার অসাধারণ সুইং ও বাউন্স দিয়ে বিশ্বকাপে ব্যাটসম্যানদের কাঁপুনি সৃষ্টি করবেন। কিউই পেস দানব ক্রিস কেয়ার্নস, ড্যারেক প্রিঙ্গল ও শেন বন্ডের বিদায়ের পর কিউদের পেস আক্রমণের অন্যতম ভরসা এখন টিম সাউদি। কিউদের ভেন্যুতে সাউদিকে মোকাবিলা করতে গিয়ে ব্যাটসম্যানদের বেশ বেগ পেতে হবে। এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাটে ১০ ওভারে ৪৩ রানে ২ উইকেট নিয়ে সে জানান দিয়েছেন সাউদি। তিনি ৮৪ ওয়ানডে ম্যাচে ১১৪  ইউকেট নিয়েছেন। সেরা বোলিং- ৫/৩৩ ।

ট্রেন্ট বোল্ট
২৬ বছর বয়সী বামহাতি তরুণ কিউই পেসার ট্রেন্ট বোল্ট তার গতি দিয়ে বিপক্ষ ব্যাটসম্যানদের কুপোকাত করতে চাইবেন। তার বলে গতির পাশাপাশি ভালো ইনসুইং রয়েছে। প্রথম ম্যাচে ২ উইকেট নিয়েছেন বোল্ট। তিনি ১৫ ওয়ানডে ম্যাচে ১৭ ইউকেট নিয়েছেন। সেরা বোলিং- ৫/৩৩ ।

কেমার রোচ
এক সময় ওয়েস্ট ইন্ডিজ দল মানেই ছিল ৫/৬ জন ফাস্ট বোলারের মুখোমুখি হওয়া। খেলা শুরু হওয়ার আগেই বিপক্ষ ব্যাটসম্যানরা ভয়ে থাকত। ম্যালকম মার্শাল, মাইকেল হোল্ডিং, কোর্টনি ওয়ালশ, কার্টলি অ্যামব্রোস ও ইয়ান বিশপরা বহু বছর ধরে ক্রিকেট বিশ্ব শাসন করেছে। আজ ওয়েস্ট ইন্ডিজের সেই স্বর্ণযুগ নেই। পেসার সংকটে ভুগছে দলটি।   এবার বিশ্বকাপে আন্দ্রে রাসেল, টেলর থাকলেও পেস আক্রমণের মূল ভরসা ২৬ বছর বয়সী ডানহাতি পেসার কেমার রোচের উপর। তার বলে গতি রয়েছে, রয়েছে যথেষ্ট বাউন্স। ওয়েস্ট ইন্ডিজের পিচ আর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের পিচ পেসারদের সহায়ক হওয়ায় কেমার রোচই ক্যারিবিয়ানদের সাফল্যের ট্রামকার্ড হতে পারে। তিনি ৬৪ ওয়ানডে ম্যাচে ৯৮ উইকেট নিয়েছেন। সেরা বোলিং- ৬/২৭ ।

মাশরাফি বিন মুর্তজা
৩২ বছর বয়সী নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফিই বাংলাদেশের প্রথম গতি রাজা। এর আগে কয়েকজন আসলেও মাশরাফির মত গতি আর সাফল্য কেউ পায়নি। ইনজুরি বার বার মাশরাফির ক্যারিয়ারে আঘাত হানলেও এবার অধিনায়কের দায়িত্ব নিয়ে বিশ্বকাপে গেছেন ডানহাতি এ মিডিয়াম পেসার। তার কাছে দলের অনেক প্রত্যাশা। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ভেন্যুগুলো পেসারদের জন্য স্বর্গ হওয়ায় মাশরাফির কাঁধেই দলের সাফল্য অনেকাংশে নির্ভর করছে। উইকেট টু উইকেটে বল করেন মাশরাফি। সুইংও রয়েছে। নতুন বলে বাউন্স করাতে পারলে মাশরাফি সাফল্য পেতে পারেন। মাশরাফি ১৪৪ ওয়ানডে ম্যাচে ১৮৩ উইকেট নিয়েছেন। সেরা বোলিং- ৬/২৬ ।   ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে।

ভুবনেশ্বর কুমার:
ভারত  দল সব সময় পেসার সংকটে ভোগে। কপিল দেব, শ্রীনাথ, ইরফান পাঠান, জহির খানের পর আর কোনো কার্যকার পেস বোলার ভারতে দেখা যায়নি। এবার বিশ্বকাপে ২৬ বছর বয়সী উদীয়মান ডানহাতি মিডিয়াম পেসার ভুবনেশ্বর কুমারই ভারতের অন্যতম ভরসা।  

ভুবনেশ্বরের বলে মোটামুটি গতির সাথে সুইংও রয়েছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাউন্সি পিচে ভুবনেশ্বর কতটুকু নিজেকে মেলে ধরতে পারবে তা এখন দেখার বিষয়।   তিনি ৪৪ ওয়ানডে ম্যাচে ৪৫ ইউকেট নিয়েছেন। সেরা বোলিং- ৪/৮ ।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।