ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

ভারত-পাকিস্তান ম্যাচ

কয়েক ঘণ্টা পর হাইভোল্টেজ মহারণ

সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
কয়েক ঘণ্টা পর হাইভোল্টেজ মহারণ

ঢাকা: এই প্রথম শচীন ছাড়া ভারত-পাকিস্তান ম্যাচ। কি হয় কে জানে।

অন্যদিকে বিশ্বকাপে ভারতের সঙ্গে পাঁচ বারের মোকাবেলায় একবারও জিততে পারেনি টিম পাকিস্তান। এবার পরিসংখ্যানটা বদলাতে মরিয়া মিসবাহ বাহিনী, সেই ঘোষণা আগেই দেওয়া।

শচীন ছাড়া এবার ভারতকে বিশ্বকাপে কি হারিয়ে দেবে পাকিস্তান? পাঁচবারের (১৯৯২, ৯৬, ৯৯, ২০০৩ ও ২০১১) সাক্ষাতে প্রতিবারই খেলেছেন শচীন। এরমধ্যে তিনবার ‘ম্যান অব দ্য ম্যাচ’ হন লিটল মাস্টার।

ভারত অস্ট্রেলিয়ার সঙ্গে পূণাঙ্গ সিরিজ খেলতে গত মাস দুয়েক আগে সেখানে যায়। আবহাওয়ার সঙ্গে পরিচিত হলেও দলে বেশ কয়েকজন সেরা ব্যাটসম্যানের অফ-ফর্ম পুরো টিম ইন্ডিয়াকেই অফ-ফর্মে নিয়ে গেছে। অন্যদিকে পাকিস্তান রয়েছে উজ্জিবিত।

এমন সব সমীকরণের সমনে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডের ওভালে আর কয়েক ঘণ্টা পর হাইভোল্টেজ মহারণ। রোববার (১৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় মুখোমুখি হচ্ছে উপমহাদেশের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান।

ওডিআই ইতিহাসে ৩ হাজার ৬শ’ ২ নম্বর ম্যাচ এটি। এতে আম্পায়ারিং করছেন আইজে গোল্ড ও রিচার্ড কেটেলবরা। আর টিভি আম্পায়ার হিসেবে থাকছেন এসজে ডাভিস।

ভারত-পাকিস্তান এই দ্বৈরথ নিয়ে উত্তেজনার পারদ সব সময় উঁচুতে থাকে। এবারও কম নয়। এ দুই দলের ম্যাচ মানেই যে অন্যরকম এক উত্তেজনা।

ইতোমধ্যে পাকিস্তানের সুপারস্টার বুমবুম শহীদ আফ্রিদি জানিয়েছেন, ভারতের সঙ্গে ম্যাচটিতে পাকিস্তান চমক দেখাবে।

আফ্রিদি বলেছেন, জীবনে সব কিছুরই একটা শুরু বলে কথা থাকে। সে রকমই বিশ্বকাপেও এবার আমরা ভারতকে প্রথম হারাবো। এটিই হবে বিশ্বকাপের আসরে ভারতের বিপক্ষে আমাদের প্রথম জয়।

অন্যদিকে, পাকিস্তানের বিপক্ষে শতভাগ রেকর্ড থাকার পরেও তা নিয়ে মাথা ঘামাতে চাইছেন না ভারতের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। তার ভাষ্য, পরিসংখ্যান দিয়ে আসলে কিছু হয় না। যদি মাঠে ভালো খেলতে না পারা যায় তাহলে হারতেই হবে। ভারত এখন রেকর্ড নিয়ে না ভেবে, শুধু খেলা নিয়ে ভাবছে।

এদিকে, ক্রিকেট উত্তেজনায় ভুগছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এক টুইট বার্তায় ভারতীয় দলকে উদ্দেশ্য করে তিনি বলেছেন- ‘আমি বিশ্বকাপ দেখতে চাই। বিশ্বকাপ ভারতে নিয়ে আসতে হবে। দলের খেলোয়াড়দের একসঙ্গে জ্বলে উঠতে হবে। ’

ভারতীয় ব্যাটিং লিডেন্ড সুনীল গাভাস্কার ও লিটল মাস্টার শচীন এ ম্যাচে ভারতকে ‘ফেভারিট’ উল্লেখ করে বলেছেন, বিশ্বকাপের ইতিহাসে যতবার পাকিস্তানের মুখোমুখি হয়েছে ততবারই ভারত জিতেছে। এবারের বিশ্বকাপেও ভারত ফেবারিট। অস্ট্রেলিয়ায় দুই মাস ধরে থেকে ওখানের পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছে ভারতীয় দল। ধোনিরা পাকিস্তানের থেকে এগিয়ে রয়েছে। তাই এবারও পাকিস্তানকে হারিয়ে দেবে ধোনিরা।

ভারত-পাকিস্তান ম্যাচের টিকেট অনলাইনে ছাড়ার ২০ মিনিটের মধ্যেই সব বিক্রি হয়েছে এটা পুরান খবর। বিশ্বের প্রায় ১৩০ কোটি মানুষ এই ম্যাচটি দেখবেন বলে ধারণা সেটিও পুরান। এ ম্যাচকে ঘিরে কোটি কোটি টাকার বাণিজ্য যে রোববার অপেক্ষা করছে তাও পুরান। শুধু নতুন খবর হচ্ছে- বলা যায় না, খানিক অনুমানও করা যায় না জিতবে কারা। যতই ফেভারিট দাবি করা হোক হাইভোল্টেজ মহারণে জমজমাট খেলাটা এখন শুধু দেখার অপেক্ষা।

বাংলাদেশ সময়: ০৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।