ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

মিলার-ডুমিনির শতকে প্রোটিয়াদের ৩৩৯ রান

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
মিলার-ডুমিনির শতকে প্রোটিয়াদের ৩৩৯ রান

ঢাকা: দলীয় ৮৩ রানের মাথায় টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া দ. আফ্রিকা নির্ধারিত ৫০ ওভার শেষে চার উইকেট হারিয়ে করেছে ৩৩৯ রান। দলকে বড় সংগ্রহ এনে দিতে শতক হাঁকানো জেপি ডুমিনি আর ডেভিড মিলার পঞ্চম উইকেটে রেকর্ড ২৫৬ রানের জুটি গড়েন।



এর আগে প্রোটিয়াদের হয়ে ব্যাটিংয়ে উদ্বোধন করতে আসেন হাশিম আমলা এবং কুইন্টন ডি কক। আর জিম্বাবুয়ের হয়ে বোলিং শুরু করেন তিনাশে পানিয়াঙ্গারা। প্রথম ওভারটি তিনি মেডেন দিয়ে শুরু করেন।

চতুর্থ ওভারের শেষ বলে ডি কককে দলীয় ১০ রানে সাজঘরে ফেরান চাতারা। ক্রেইগ আরভিনের তালুবন্দি হওয়ার আগে ডি কক করেন ৭ রান। আরেক ওপেনার প্রোটিয়া দলপতি হাশিম আমলাকেও দ্রুত ফেরায় জিম্বাবুয়ে। তিনাশে পানিয়াঙ্গারার বলে বোল্ড হওয়ার আগে আমলা করেন ২৬ বলে ১১ রান।

ফাফ ডু প্লেসিসকে ফেরান জিম্বাবুয়ের দলপতি এলটন চিগুম্বুরা। উইকেটের পিছনে ব্রেন্ডন টেইলরের হাতে ধরা পড়ার আগে ডু প্লেসিস করেন ২৪ রান।

অসাধারণ এক ক্যাচ ধরে দ. আফ্রিকান তারকা ব্যাটসম্যান ডি ভিলিয়ার্সকে আউট করেন ক্রেইজ আরভিন। কামুনগোজির বল তুলে মারতে গিয়ে বাউন্ডারি সীমানায় দারুণ এক ক্যাচে সাজঘরে ফেরেন ভিলিয়ার্স। আউট হওয়ার আগে তিনি ৩৬ বলে একটি করে চার ও ছয়ে করেন ২৫ রান।

দলীয় ৮৩ রানের মাথায় ডি কক, আমলা, ডি ভিলিয়ার্স আর ফাফ ডু প্লেসিসকে ফিরিয়ে ম্যাচের মোড় ঘোরাতে চেষ্টা করেছিল জিম্বাবুয়ে। উল্টো সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন ‘চোকার’ খ্যাত দলটির নির্ভরতার নাম জেপি ডুমিনি আর ডেভিড মিলার।

২৫৬ রানের পার্টনারশিপ গড়ে দলকে চাপের মুখ থেকে বের করে আনেন ডুমিনি আর মিলার। ডুমিনি ১০০ বলে ১১৫ রানে আর ডুমিনি ৯২ বলে ১৩৮ রান করে অপরাজিত থাকেন। ডুমিনি তার ইনিংসটি সাজান ৯টি চার আর তিনটি ছয়ে। তবে, ডুমিনির থেকে আগ্রাসী ছিলেন মিলার। ৭টি চারের পাশাপাশি তিনি ৯টি ছক্কা হাঁকান।

পুল ‘বি’ এর প্রথম ম্যাচে মুখোমুখি হয় আফ্রিকা মহাদেশের দুই প্রতিবেশী দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। এ ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা।

জিম্বাবুয়ের বিপক্ষে এ পর্যন্ত ৩৭ বার মুখোমুখি হয়ে মাত্র দুইবার হেরেছে প্রোটিয়ারা।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘন্টা, ১৫ ফেব্রুয়ারি ২০১৫

** বড় সংগ্রহের ইঙ্গিত দিচ্ছেন ডুমিনি-মিলার
** সাবধানে ব্যাট চালাচ্ছে প্রোটিয়ারা
** প্রোটিয়াদের টপ চার ব্যাটসম্যান সাজঘরে
** প্রোটিয়াদের তিন উইকেটের পতন
** শুরুর চাপে প্রোটিয়ারা, ফিরলেন আমলা
** ডি কককে ফেরালেন চাতারা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।