ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

‘হিউজবিয়োগে’ আরও সুরক্ষিত হেলমেট

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
‘হিউজবিয়োগে’ আরও সুরক্ষিত হেলমেট

ঢাকা: অতিরিক্ত নিরাপত্তার বিষয় মাথায় রেখে হেলমেটে নতুনত্ব আনছে ক্রিকেট‍ারদের জন্য সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান মাসুরি। ক্রিকেট ইতিহাসে ‘হিউজবিয়োগ’র পুনরাবৃত্তি না ঘটাতেই হেলমেটে এ নতুনত্ব।



গত বছরের ২৫ নভেম্বর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত সাউথ অস্ট্রেলিয়া ও নিউ সাউথ ওয়েলসের মধ্যকার সেফিল্ড সিল্ড ম্যাচে সিন অ্যাবোটের বাউন্সারে গুরুতর আঘাত পান হিউজ। এতে হিউজের ভার্টিব্রাল আর্টারি ক্ষতিগ্রস্ত হয়। মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে দু’দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ২৭ নভেম্বর হাসপাতালে মারা যান হিউজ।

ওই ঘটনা ক্রিকেটবিশ্বকে ব্যাপক আলোড়িত করে। নড়েচড়ে বসে ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। তবে এ ঘটনায় সবচেয়ে বেশি আলোচনায় আসে ম্যাচে হিউজের ব্যবহৃত ব্রিটেনের হেলমেট প্রস্তুকারী প্রতিষ্ঠান মাসুরি।      

হেলমেটে পরিবর্তন আনা হচ্ছে এতোদিন বিষয়টি নিয়ে আলোচনা হলেও, সম্প্রতি নতুন হেলমেটের ছবি প্রকাশ করেছে মাসুরি। এতে দেখা যায়, প্রতিষ্ঠানটির প্রচলিত মাসুরি ভিশন হেলমেটের সঙ্গে ‘স্টিমগার্ড’ ব্যবহার করা হয়েছে, যা প্লাস্টিক ও ফোমের তৈরি।  

এতে কোনো ধরনের বাউন্সার আর সরাসরি ঘাড়ে ‍আঘাত হানবে না বলে দাবি প্রতিষ্ঠানটির।

হ্যামিস্পায়ার ভিত্তিক মাসুরির হেলমেট ব্যবহার করেন ইংলিশ খেলোয়াড় মোয়েন আলী, গ্যারি ব্যালান্স, ইয়ন মরগান, রাভি বোপারা, জোস বাটলার, ক্রিস জর্ডান, স্টুয়ার্ট ব্রড ও জেমস ট্রেডওয়েল।

সাবেক ক্রিকেটাররা ছাড়াও ইংল্যান্ড ক্রিকেট বোর্ড, ভারত ও অস্ট্রেলিয়া নতুন এ হেলমেটের বিষয়ে আলোচনা করছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।