ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

৫ ম্যাচে ৫ শতক, ১৬ অর্ধশতক

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
৫ ম্যাচে ৫ শতক, ১৬ অর্ধশতক ছবি : সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপ ক্রিকেটের এগারোতম আসরের প্রথম তিনদিনে পাঁচ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেক ম্যাচেই যে দল আগে ব্যাট করেছে তাদেরই দলীয় স্কোর স্পর্শ করেছে তিনশো।

আবার সে রান তাড়া করে জয়ের বন্দরে পৌঁছাতে উল্টো ‘গো-হারা’ হেরেছে অনেকে। ব্যতিক্রম হয়েছে কেবল শক্তিশালী ওয়েস্টইন্ডিজ ও আন্ডারডগ আয়ারল্যান্ডের ম্যাচ।

প্রথম দিন ১৪ ফেব্রুয়ারির দুই ম্যাচের পর, দ্বিতীয় দিন ১৫ নভেম্বরও দু’টি ম্যাচ অনুষ্ঠিত হয়। তৃতীয় দিন সোমবার একটি মাত্র ম্যাচ অনুষ্ঠিত হয়। পাঁচ ম্যাচের মধ্যে প্রথম ম্যাচ নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার ম্যাচ ছাড়া বাকি ম্যাচগুলোতে সেঞ্চুরির কৃতিত্ব অর্জন করেন পাঁচ ব্যাটসম্যান।

১৪ নভেম্বর বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের এবারের আসরের প্রথম সেঞ্চুরি করেন অজি ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ (১৩৫)। সেঞ্চুরি হাঁকাতে মোট ১০২ বল খেলেন তিনি। এর মধ্যে ছিল ৯টি চার ও ২টি ছক্কা। ইংলিশ বোলার স্টিভেন ফিনের বলকে মাঠছাড়া করে ব্যাট উঁচিয়ে প্রথম উল্লাস করেন তিনি।

১৫ নভেম্বর তৃতীয় ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে। ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে মিলার (১৩৮) ও ডুমিনির (১১৫) জোড়া শতকে ৩৩৯ রান করে প্রেটিয়ারা। শেষ পর্যন্ত দু’জনেই অপরাজিত থাকেন।

একই দিন (১৫ ফেব্রুয়ারি) বিশ্বকাপে ষষ্ঠবারের মতো মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করে ডানহাতি ড্যাশিং ব্যাটসম্যান বিরাট কোহলির শতকে (১০৭) তিনশ করে ভারত। ব্যাট করতে নেমে ২২৪ রানে অলআউট হয় পাকিস্তান। এতে বিশ্বকাপে ষষ্ঠবারের মুখোমুখিতেও হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান।

তৃতীয় দিন একমাত্র ম্যাচে মুখোমুখি হয় দু’বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ান ওয়েস্টইন্ডিজ ও আন্ডারগড আয়ারল্যান্ড। ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট করে ৩০৪ রান করে ক্যারিবীয়রা।

ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খেলেও সিমন্সের শতকে দলীয় স্কোর শেষ পর্যন্ত তিনশো পার করে ক্যারিবীয়রা। তিনশ মানেই জয়, মোটামুটি নিশ্চিত জেনে মাঠে নেমে ক্যারিবীয় বোলাররা শুরুতেই আইরিশ ব্যাটসম্যানদের তোপেড় মুখে পড়ে। দলের কোনো খেলোয়াড় সেঞ্চুরির দেখা না পেলেও স্টারলিং, জয়েস এবং ও’ব্রায়ানের ব্যাটিং দৃঢ়তায় ৪ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় আইরিশরা। এতে বিশ্বকাপের প্রথম অঘটনের জন্ম দেয় দলটি।

এছাড়া এ পর্যন্ত অনুষ্ঠিত পাঁচ ম্যাচে মোট ১৬টি অর্ধশতক হয়েছে। এর মধ্যে নিউজিল্যান্ড-শ্রীলঙ্ক‍া ও ওয়েস্টইন্ডিজ-আয়ারল্যান্ড ম্যাচে চারটি করে আটটি, অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ও ভারত-পাকিস্তান ম্যাচে তিনটি করে ছয়টি এবং দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে ম্যাচে দু’টি অর্ধশতক হয়।

আর বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে অর্থাৎ অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে এবারের বিশ্বকাপে প্রথম হ্যাট্রিক করেন ইংলিশ বোলার স্টিভেন ফিন। যদিও এটি বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল (১০ ওভার ৭১ রান) হ্যাট্রিক।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।