ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রিমিয়ার লিগেও ‘প্লেয়ার্স বাই চয়েজ’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
প্রিমিয়ার লিগেও ‘প্লেয়ার্স বাই চয়েজ’ ছবি: সংগৃহীত

ঢাকা: ক্লাব ক্রিকেটের সবচেয়ে সম্মানজনক টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট। ক্রিকেটারদের মূল আয়ের উৎসও এটি।

তবে ক্রিকেটারদের দলবদলে সমালোচিত ‘প্লেয়ার্স বাই চয়েজ’ পদ্ধতি ক্লাব প্রতিনিধিদের ভোটাভুটিতে পাস হওয়ায় ক্রিকেটারদের পারিশ্রমিক যেমন কমে যাচ্ছে, তেমনি নিজস্ব পছন্দের দল বাছাইয়েরও সুযোগ থাকছে না।

ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) সভায় চূড়ান্ত হয়েছে ‘প্লেয়ার্স বাই চয়েজ’-এর প্রস্তাব। দলবদলের এ পদ্ধতিটির প্রস্তাব পাশ হয় ৮-৩ ভোটে। বিপক্ষে ভোট দিয়েছে প্রাইম ব্যাংক, প্রাইম দোলেশ্বর ও ভিক্টোরিয়া স্পোর্টিং। লিজেন্ডস অব রূপগঞ্জের কোনো প্রতিনিধি সভায় ছিলেন না। বাকি ৮টি ক্লাবই চেয়েছেন প্লেয়ার্স বাই চয়েজ।

ক্রিকেটারদের বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে মূল্য নির্ধারণের জন্য শিগগিরই বিসিবির কাছে প্রস্তাব পাঠাবে সিসিডিএম। ক্রিকেট ক্যালেন্ডার অনুযায়ী আগামী বছরের ১১ মার্চ শুরু হওয়ার কথা ২০১৫-১৬ মৌসুমের ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট।

২০১২-১৩ মৌসুমের ঢাকা প্রিমিয়ার লিগে প্রথমবারের মতো প্রবর্তন করা হয়েছিল প্লেয়ার্স বাই চয়েজ। এই পদ্ধতিতে বিভিন্ন ক্যাটাগরিতে ক্রিকেটারদের ভাগ করে পারিশ্রামিক নির্ধারণ করে দেয় বোর্ড। পর্যায়ক্রমে বিভিন্ন ক্যাটাগরি থেকে ক্রিকেটারদের ডেকে নেয় ক্লাবগুলো। সদ্য সমাপ্ত বিপিএলেও এই পদ্ধতিতেই নির্ধারিত হয়েছিল ক্রিকেটারদের দল।  

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ১৮ ডিসেম্বর ২০১৫
এসকে/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।