ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ম্যাককালামের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫
ম্যাককালামের বিশ্ব রেকর্ড ছবি : সংগৃহীত

ঢাকা: এমন কপাল ক’জনার হয়! অভিষেকের পর থেকে কোন ম্যাচেই সাইড বেঞ্চে বসতে হয়নি তাকে। একটানা ৯৯টি টেস্ট খেলে বিশ্ব রেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

এ রেকর্ড গড়তে তিনি পেছনে ফেলেন ৯৮ ম্যাচ খেলা দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে।

হ্যামিল্টনে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে চলমান দ্বিতীয় ও শেষ টেস্টে রেকর্ডটি গড়েন ম্যাককালাম। মজার কথা ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই হ্যামিল্টনেই অভিষেক হয়েছিল ডানহাতি বিধ্বংসী এ ব্যাটসম্যানের।

অনেকেই মনে করতে পারেন প্রোটিয়া ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স ‘নাভার্স নাইনটিজে’ কাটা পড়েছিলেন। তবে বিষয়টি তেমন নয়। তিনি ফর্মহীনতা বা ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েননি। বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে দুটি টেস্ট থাকলেও সে সময় তার স্ত্রী সন্তানসম্ভবা থাকায় দেশের পথ ধরাই শ্রেয় মনে করেছিলেন তিনি।

এ তালিকায় তৃতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান ‍অ্যাডাম গিলক্রিস্ট খেলেছিলেন ৯৬টি ম্যাচ। তিনিও খেলতে পারতেন আরও ম্যাচ, তবে ১৯৯৯ সালে অভিষেকের পর ২০০৮ সালে অবসরে যান বাঁহাতি গিলক্রিস্ট। আবার লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টে এই গিলক্রিস্টকেই পেছনে ফেলেই সাদা পোশাকের ক্রিকেটে রেকর্ড ১০০ ছক্কা হাঁকিয়েছিলেন ম্যাককালাম।  

এদিকে ‍আর একটি ম্যাচ খেলতে পারলে ক্যারিয়ারের ১০০তম টেস্ট খেলবেন ম্যাককালাম। আর দলের হয়ে পরের টেস্টটি খেললে তো হবে টানা ১০০ ম্যাচ খেলার রেকর্ড। কিন্তু এর জন্য তাকে অন্তত ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ ঘরের মাঠে ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া সফরের আগে কিউইদের আর কোন ম্যাচ নেই। তাই চলমান সিরিজে কেন তিনটি ম্যাচ হলো না এমন আফসোস হয়তো ম্যাককালামের থাকতেই পারে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ১৯ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।