ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

জয়ের জন্য শেষ দিনের অপেক্ষা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
জয়ের জন্য শেষ দিনের অপেক্ষা ছবি: সংগৃহীত

ঢাকা: সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে চতুর্থ টেস্টের পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য আরও ৩৩০ রান দরকার সফরকারী ইংল্যান্ডের। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে শেষ দিনে হাতে ৭ উইকেট নিয়ে মাঠে নামবে ইংলিশরা।



প্রথম ইনিংসে ৪৭৫ রান করে প্রোটিয়ারা। জবাবে ৩৪২ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ২৪৮ রানে ইনিংস ঘোষণা করে এবিডি ভিলিয়ার্সের দল। ফলে, জয়ের জন্য ৩৮২ রানের টার্গেট দাঁড়ায় অ্যালিস্টার কুক বাহিনীর। চতুর্থ দিন শেষে ৩ উইকেট হারিয়ে ইংলিশরা ৫২ রান তোলে।

প্রথম ইনিংসে প্রোটিয়াদের হয়ে শতক হাঁকান অভিষিক্ত স্টিফেন কুক (১১৫), হাশিম আমলা (১০৯) ও কুইন্টন ডি কক (১২৯)। প্রথম ইনিংসে ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন বেন স্টোকস। নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলপতি অ্যালিস্টার কুক (৭৬), জো রুট (৭৬) আর মঈন আলির (৬১) ব্যাটে ভর করে ৩৪২ রান তোলে সফরকারীরা।

প্রথম ইনিংসে দ. আফ্রিকার পেসার কেগিসো রাবাদা একাই তুলে নেন ইংলিশদের সাত ব্যাটসম্যানকে।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেট হারিয়ে ২৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করে দ. আফ্রিকা। টানা শতক থেকে মাত্র ৪ রান দূরে থাকতে আউট হন আমলা। তেমভা বাভুমা করেন অপরাজিত ৭৮ রান। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ ডি ভিলিয়ার্স। দুই ইনিংসেই শুন্য রানে ফেরেন তিনি। ইংলিশদের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ তিনটি উইকেট পান জেমস অ্যান্ডারসন।

৩৮২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ওপেনার অ্যালিস্টার কুক ৫ ও অ্যান্ড্রু হেলস এক রান করে বিদায় নেন। দলীয় ৮ রানের মাথায় দুই ওপেনারকে হারিয়ে বিপাকে পড়া ইংল্যান্ড তৃতীয় উইকেট হারায় দলীয় ১৮ রানের মাথায়। তিন নম্বরে নামা নিক কম্পটন (৬) দ্রুতই ফেরেন। তবে, ৩৪ রানের জুটি গড়ে দিন শেষ করেন জো রুট (১৯) ও জেমস টেইলর (১৯)।

শেষ দিনে ৭ উইকেট হাতে রেখে ৩৩০ রান পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামবে ইংলিশরা।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, ২৫ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।