ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

চন্দরপলের পাশে লারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
চন্দরপলের পাশে লারা ছবি: সংগৃহীত

ঢাকা: শিবনারায়ন চন্দরপলের ক্রিকেট থেকে অবসরটা আরও ভালো হতে পারতো বলে মনে করেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা। সম্প্রতি প্রতিযোগিতামূলক সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন চন্দরপল।



চন্দরপলকে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ‘দানব’ খ্যাতি দিয়ে লারা জানান, ৪১ বছর বয়সী এ ক্রিকেটারের এমন অবসরে হতাশ তিনি। কোন সংবর্ধনা ছাড়াই বাঁহাতি ব্যাটসম্যানের ক্রিকেট থেকে চলে ‍যাওয়াটা মেনে নিতে পারছেন না লারা।

লারা বলেন, ‘শিব ১৯৯৪ সাল থেকে খেলছে। তার ক্যারিয়ারে রয়েছে অসাধারণ সব পারফরম্যান্স। আমি শিবের সঙ্গে গায়ানায় শুরু করেছিলাম। ইংল্যান্ডের বিপক্ষে সেটি ছিলো তার প্রথম ম্যাচ। ’

তিনি আরও বলেন, ‘সে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ টেস্ট ম্যাচ খেলেছে। ক্যারিবীয়ান ক্রিকেটে তার ২০ বছরেরও বেশি অবদান রয়েছে। আমি জানি না ওয়েস্ট ইন্ডিজের জনগন কি তার ভূমিকার কথা ভুলে গেল!’

লারা আরও যোগ করেন, ‘শিব আরও দু’একটি টেস্ট ম্যাচের সুযোগ না পাওয়ায় আমি হতাশ হয়েছি। রেকর্ড গড়াটা এখানে গুরুত্বপূর্ণ না। ব্যাপার হচ্ছে তাকে একটি সংবর্ধনা দেওয়া। আমি মনে করি এ ব্যাপারে সেও হতাশ হয়েছে। ’

২২ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ১৬৪টি টেস্ট ম্যাচ খেলা চন্দরপলকে ক্যারিবীয়দের হয়ে দ্বিতীয় সেরা টেস্ট রান সংগ্রাহক হয়েই থাকতে হলো। দেশটির টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্রায়ান লারা (১১,৯৫৩)। তার থেকে ৮৬ রান কম করা চন্দরপলের রান ১১,৮৬৭।

২০১৫ সালের মে মাসের পর চন্দরপলকে আর ওয়েস্ট ইন্ডিজ দলে নেওয়া হয়নি। সেবার ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে বাজে পারফর্মের কারণে বাদ পড়েন বাঁহাতি এ ব্যাটসম্যান। এমনকি গত ডিসেম্বরে দলটির ১৫ সদস্যের চুক্তিতেও রাখা হয়নি তাকে।

১৯৯৪ সালের মার্চে জর্জটাউনে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের মধ্যে দিয়ে ওয়েস্ট ইন্ডিজের হয়ে অভিষেক হয় চন্দরপলের। লম্বা এ ক্যারিয়ারে ৫১.৩৭ গড়ে তিনি ৩০টি সেঞ্চুরি ও ৬৬টি হাফ সেঞ্চুরি করেন। একই বছরের অক্টোবরে ফরিদাবাদে ভারতের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় ব্যাটিংয়ে ভিন্ন স্টাইলে খেলা চন্দরপলের। ২০১১ সালে ক্যারিবীয়দের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলা চন্দরপল ২৬৮টি ম্যাচ খেলেছেন। এ সময় ৪১.৬০ গড়ে ১১ সেঞ্চুরি ও ৫৯টি হাফ সেঞ্চুরি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, ২৬ জানুয়ারি, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।