ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আম্পায়ারদের মাথায় হেলমেট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৬
আম্পায়ারদের মাথায় হেলমেট ছবি: সংগৃহীত

ঢাকা: মার-কাটারি ক্রিকেটের মাঠে ব্যাটসম্যানদের সজোরে হাঁকানো বলের গতি থেকে নিজেদের বাঁচাতে দ্রুত সরতে গিয়ে অনেক সময় মাটিতে লুটিয়ে পড়েন ম্যাচের দায়িত্বে থাকা ফিল্ড আম্পায়ার। যা দেখে দর্শকের মাঝেও হাসির হুল্লোড় ওঠে।

কিন্তু এমন হাস্যকর দৃশ্যের আড়ালে মৃত্যুর কালো থাবা লুকিয়ে থাকে সেটি জানেন অনেকেই।

সম্প্রতি ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ব্যাটসম্যান ও উইকেটের কাছে ফিল্ডিং করা ক্রিকেটারদের জন্য হেলমেট বাধ্যতামূলক করেছে। আম্পায়ারদের হেলমেট ব্যবহার করার জন্য অনুমতি চেয়ে কিছুদিন আগে আইসিসির কাছে অনুরোধ করেছিলেন অস্ট্রেলিয়ার আম্পায়ার কার্ল ওয়েন্টজেল।

এবার মাঠে আম্পায়ারদের হেলমেট পরেই দায়িত্ব পালন করতে দেখা যেতে পারে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে। ভারতের মাটিতে ৮ মার্চ থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রত্যেক আম্পায়ারকে হেলমেট প্রদান করা হতে পারে বলে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

আর এ ব্যাপারে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির ইতিবাচক সম্মতি রয়েছে বলে জানানো হয়।

এর আগে ছয় বছর ধরে আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করা ভারতীয় আম্পায়ার পশ্চিম গিরিশ পাঠক ভারতের ঘরোয়া ক্রিকেট লিগের (বিজয় হাজারে ট্রফি) একটি ম্যাচ চলাকালীন হেলমেট পড়ে মাঠের দায়িত্বে নামেন।

কারণ, গত ০২ ডিসেম্বর রঞ্জি ট্রফির একটি ম্যাচে দায়িত্ব পালন করছিলেন গিরিশ পাঠক এবং অস্ট্রেলিয়ান আম্পায়ার জন ওয়ার্ড। পাঞ্জাব আর তামিলনাড়ুর মধ্যকার সে ম্যাচে ব্যাটসম্যানের হাঁকানো একটি বল জন ওয়ার্ডের মাথায় আঘাত করে। এছাড়া, সম্প্রতি অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে দেখা যায় অস্ট্রেলীয় আম্পায়ার জন ওয়ার্ড হেলমেট পড়ে দায়িত্ব পালন করেন।

গত ২০ জানুয়ারি ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার ওয়ানডে ম্যাচেও হেলমেট পড়ে দায়িত্ব পালন করেন ওয়ার্ড। সে ম্যাচে আরেক আম্পায়ার ছিলেন রিচার্ড কেটেলবার্গ। আর সে ম্যাচেই পায়ে বলের আঘাত পাওয়ায় হাসপাতাল পর্যন্ত যেতে হয়েছিল কেটেলবার্গকে। সম্প্রতি শেষ হওয়া বিগ ব্যাশের আসরে হেলমেট পড়ে মাঠে নেমেছিলেন অস্ট্রেলিয়ান আম্পায়ার জেরার্ড অ্যাবড।

উল্লেখ্য, গত বছর নভেম্বরে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের একটি ম্যাচে মাথায় বলের আঘাত পেয়ে প্রাণ হারান ফিলিপ হিউজ। এরপর ভারতের তরুণ ক্রিকেটার অঙ্কিতও মাথায় বলের আঘাত পেয়ে মৃত্যুবরণ করেন। এরপরই ক্রিকেট বিশ্বে খেলোয়াড় ও আম্পায়ারদের নিরাপত্তার ব্যাপারটি সামনে চলে আসে। তারই প্রেক্ষিতে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারদের হেলমেট প্রদানের সিদ্ধান্ত নিতে চলেছে আইসিসি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ২৯ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।