ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

জিম্বাবুয়েকে হারিয়ে প্লেট-চ্যাম্পিয়ন আফগানিস্তান

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
জিম্বাবুয়েকে হারিয়ে প্লেট-চ্যাম্পিয়ন আফগানিস্তান ছবি: সংগৃহীত

ঢাকা: তাদের বড়রা হরহামেশাই চমক দেখান। সীমিত ওভারের ক্রিকেটে আইসিসি’র সহযোগী দেশ আফগানিস্তান মাঝেমধ্যেই হারিয়ে দেয় টেস্ট-প্লেয়িং দেশকে।

  তাইতো যুদ্ধবিধ্বস্ত এ দেশের ক্রিকেটকে ‘রুপকথার ক্রিকেট’ বলেও বিশেষায়িত করা হয়। বড়দের পর এবার ছোটরাও দেখালেন চমক। আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে জিম্বাবুয়েকে পাঁচ ‍‌উইকেটে হারিয়ে প্লেট-চ্যাম্পিয়ন হলো আফগান যুবারা।
 
শুক্রবার (১২ ফেব্রয়ারি) কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ে যুবাদের দেয়া ২১৭ রানের লক্ষ্যে ৫ উইকেট ও ১৯ বল হাতে রেখেই পৌঁছে যায় আফগানিস্তান। এ জয়ের ফলে ১৬ দলের অ-১৯ বিশ্বকাপে নবম স্থান পেল তারা।

আফগানদের এমন  জয়ের নায়ক দলের তিন নম্বর ব্যাটসম্যান তারিক স্তানিকজাই। তার অসাধারণ  সেঞ্চুরিটিই (১০৫ অপ.) জিম্বাবুয়েকে কোনঠাসা করে রাখতে যথেষ্ট ছিল।   ১৪২ বলে ১০টি চার ও দু’টি ছক্কায় সেঞ্চুরিটি সাজান তারিক।

তবে টপঅর্ডারে তারিক ছাড়া অন্য কোনো ব্যাটসম্যানই এদিন জ্বলে উঠতে পারেননি। লোয়ারঅর্ডারে নামা রশিদ খানের অর্ধশতক (৫৫ অপ.) সহজ এ জয়ে দারুণ ভূমিকা রাখে।

জিম্বাবুয়ে যুবাদের হয়ে জারমি ইভস সর্বোচ্চ দুটি উইকেট নেন। রুগারি মাগরিরা,  কুন্দাই মাতিগিমু ও ব্রেন্ডন মাভুতা একটি করে উইকেট নেন।
 
এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২১৬ করে জিম্বাবুয়ের যুবারা। দলের পক্ষে উইলিয়াম মাসিঙ্গে সর্বোচ্চ ৬৬ ও রায়ান মারে করেন ৫৩ রান। শেষদিকে এডাম কিফের ব্যাট থেকে ৩৮ রান আসলে মাঝারি সংগ্রহ পায় জিম্বাবুয়ে।

আফগান স্পিনার জিয়াউর রেহমান  ও মুসলিম মূসা তিনটি করে উইকেট নেন। রশিদ খান, তারিক স্তানিকজাই ও করিম জানাত নেন একটি করে উইকেট।

** আফগান যুবাদের সামনে ২১৭ রানের লক্ষ্য

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
এসকে/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।