ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

বিশাল সংগ্রহের দিকে অজিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৬
বিশাল সংগ্রহের দিকে অজিরা ছবি: সংগৃহীত

ঢাকা: অস্ট্রেলিয়ার বোলিং তোপে ওয়েলিংটন টেস্টের প্রথম দিন ১৮৩ রানেই গুটিয়ে যাওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় দিন শেষে ২৮০ রানের লিড নিয়েছে অস্ট্রেলিয়া। দিন শেষে অজিদের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ৪৬৩ রান।



ব্রেন্ডন ম্যাককালামের শততম টেস্টের শুরু থেকেই যেন ধুঁকছে ব্ল্যাক ক্যাপসরা। প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেকের পর টানা একশটি টেস্ট ম্যাচ খেলার অনন্য মাইলফলক স্পর্শ করেছেন ম্যাককালাম। এ কীর্তি আর কোনো খেলোয়াড়েরই নেই। ১০৬টি টেস্ট খেলা এবি ডি ভিলিয়ার্স ‘সেঞ্চুরি’র প্রহর গুণছেন। দক্ষিণ আফ্রিকার শেষ ৯৮ টেস্টেই দলে ছিলেন এবি।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ওয়েলিংটনে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। কিন্তু, ব্যাটিংয়ে নেমে হ্যাজেলউড-সিডল-লিওনের বোলিংয়ের সামনে কিউইরা লম্বা ইনিংস খেলতে পারেনি। ৯৭ রান তুলতেই সাত উইকেট হারায় তারা। যেখানে শেষ তিন উইকেটে আসে ৮৬ রান। সর্বোচ্চ ৪১ রান করে অপরাজিত থাকেন মার্ক ক্রেইগ।

দীর্ঘদিন পর টেস্টে ফেরা কোরি অ্যান্ডারসনের ব্যাট থেকে আসে ৩৮ রান। আর মাইলফলকের ম্যাচের প্রথম ইনিংসে রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন অধিনায়ক ম্যাককালাম। এছাড়া ওপেনার মার্টিন গাপটিল ১৮, কেন উইলিয়ামসন ১৬, বিজে ওয়াটলিং ১৭ ও ট্রেন্ট বোল্ট ২৪ রান করেন। শেষ পর্যন্ত ৪৮ ওভারে ১৮৩ রানে স্বাগতিকদের ইনিংস থেমে যায়।

অজিদের হয়ে একাই চারটি উইকেট দখল করেন জস হ্যাজেলউড। তিনটি করে উইকেট নেন পিটার সিডল ও অফস্পিনার নাথান লিওন।

পরে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে পাঁচ রানের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে অজিরা। তবে তৃতীয় উইকেটে ১২৬ রানের পার্টনারশিপ গড়েন দুর্দান্ত ফর্মে থাকা উসমান খাজা ও অধিনায়ক স্টিভেন স্মিথ (৭১)।

অপরাজিত থাকা ইনফর্ম খাজার সঙ্গে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামেন সাত রানে অপরাজিত থাকা অ্যাডাম ভোজেস। স্কোরবোর্ডে আরও ১৬৮ রান যোগ করেন তারা। দুই ব্যাটসম্যানই সেঞ্চুরির দেখা পান। খাজা ১৪০ রান করে ট্রেন্ট বোল্টের বলে এলবির ফাঁদে পড়ে বিদায় নেন। আর ভোজেস দিন শেষে ১৭৬ রানে অপরাজিত থাকেন।

২১৬ বলে ২৫টি চারের সাহায্যে খাজা তার ইনিংসটি সাজান। আর ভোজেসের ২৮৬ বলে সাজানো ইনিংসে ছিল ২৬টি বাউন্ডারির মার। পিটার নেভিল করেন ৩২ রান। দিনশেষে ২৯ রানে অপরাজিত রয়েছেন পিটার সিডল।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।