ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

চরম বিপর্যয়ে ভারতের যুবারা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
চরম বিপর্যয়ে ভারতের যুবারা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

মিরপুর থেকে: টপঅর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে খেলছে রাহুল দ্রাবিড়ের ছাত্ররা। সবশেষ বিদায় নিয়েছেন ইনফর্ম ব্যাটসম্যান আরমান জাফর (৫)।

স্প্রিংগারের বলে কেমো পলের হাতে ধরা পড়েন তিনি। এর আগে সাজঘরে ফেরেন রিশব পান্ত, অলমোলপ্রিত, ইশান কিশান ও ওয়াসিংটন সুন্দর।

২৫ ওভার শেষে ভারতের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৭৯ রান।

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হয় ভারত-ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দল। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবীয় দলপতি শিমরন হেটমায়ার। টস হেরে টিম ইন্ডিয়ার হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন রিশব পান্ত ও ইশান কিশান।

ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফেরেন ইনফর্ম ব্যাটসম্যান রিশব পান্ত। আলজারি জোসেফের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন এক রান করা রিশব। নিজের দ্বিতীয় আর দলের তৃতীয় ওভারে জোসেফ তুলে নেন অলমোলপ্রিতের (৩) উইকেট। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ভারতীয় এ ব্যাটসম্যান। দলীয় ৮ রানেই দুই উইকেট হারায় ভারত।

এরপর উইকেটে থেকে সাময়িক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন দলপতি ইশান কিশান ও ওয়াসিংটন সুন্দর। তবে, ইনিংসের সপ্তম ওভারে জোসেফের আরেক দুদার্ন্ত ডেলিভারিতে সাজঘরের পথ ধরেন ভারতের দলপতি ইশান। এলবির ফাঁদে পড়ে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪ রান।

দলীয় ২৭ রানে তিন উইকেট হারানো ভারত অনূর্ধ্ব-১৯ দল দলীয় ৪১ রানের মাথায় চতুর্থ ব্যাটসম্যানকে হারায়। ৪১ বলে ৭ রান করা ওয়াসিংটন সুন্দর ইনিংসের ১৫তম ওভারে জনের বলে জোসেফের তালুবন্দি হন।

রোববার (১৪ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় সকাল ৯টায়।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ যে দলই জিতুক, হবে ইতিহাস। ভারত জিতলে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি চারবার শিরোপাজয়ী দল হয়ে নাম লেখাবে ইতিহাসের পাতায়। এর আগে অস্ট্রেলিয়ার সঙ্গে সমান তিনবার করে যুব বিশ্বকাপের শিরোপা জেতে ভারত। ওয়েস্ট ইন্ডিজ জিতলে প্রথমবার যুব বিশ্বকাপের ‍চ্যাম্পিয়নের সংক্ষিপ্ত তালিকায় নাম লেখাবে।

এর আগে ২০০৪ সালে বিশ্বকাপের ফাইনালে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পাকিস্তানের কাছে হার মেনেছিল ক্যারিবীয় যুবারা।

এবারের বিশ্বকাপের সেমিফাইনালে স্বাগতিক বাংলাদেশের স্বপ্নযাত্রা থামিয়ে দিয়ে তিন উইকেটের জয়ে ফাইনালে ‍নাম লেখায় ওয়েস্ট ইন্ডিজ। আর শ্রীলঙ্কাকে ৯৭ রানে হারিয়ে যুব বিশ্বকাপে পঞ্চমবারের মতো ফাইনালে ওঠে ভারত।

রোববার মিরপুরে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে শেষ হচ্ছে ১৮ দিনের ক্রিকেটযজ্ঞ। ২৭ জানুয়ারি চট্টগ্রামে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হয় যুব বিশ্বকাপের একাদশতম আসর। টেস্ট খেলুড়ে ৯টি দেশ ও আইসিসি’র ৭টি অ্যাসোসিয়েট-অ্যাফিলিয়েট সদস্য দেশকে নিয়ে চারটি শহরের আটটি ভেন্যুতে শুরু হয় বিশ্বকাপ আসর।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, ১৪ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

** ১৪ ওভার শেষে ভারত ৪১/৩
** ব্যাটিং বিপর্যয়ে ভারত
** ফাইনালের মঞ্চে ব্যাটিংয়ে টিম ইন্ডিয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।