ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

পিছিয়ে থেকেও সিরিজ জিতলো প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
পিছিয়ে থেকেও সিরিজ জিতলো প্রোটিয়ারা ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথম দুই ম্যাচে পিছিয়ে পড়েও টানা তিনটি ম্যাচ জিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-২ এ জিতে নিল দক্ষিণ আফ্রিকা। সমতায় থাকা সিরিজের শেষ ম্যাচে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা।



এ ম্যাচে জিতে আরেকটি রেকর্ড গড়েছে দ. আফ্রিকা। পাঁচ কিংবা তার বেশি ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ হেরেও চতুর্থ কোনো দল হিসেবে সিরিজ নিশ্চিত করেছে প্রোটিয়ারা। ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে ২-০তে পিছিয়ে থেকেও ৩-২ এ সিরিজ জিতেছিল দ. আফ্রিকা। ২০০৫ সালে একই ব্যবধানে জিম্বাবুয়েকে হারায় টাইগাররা আর একই বছর ভারতকে ৪-২ ব্যবধানে হারায় পাকিস্তান।

কেপটাউনে আগে ব্যাট করে ইংল্যান্ড অলআউট হওয়ার আগে ৪৫ ওভারে তোলে ২৩৬ রান। জবাবে, ৬ ওভার বাকি থাকতেই ৫ উইকেট হারানো প্রোটিয়ারা জয় নিশ্চিত করে।

ইংলিশদের হয়ে ওপেনার অ্যান্ড্রু হেলস করেন ১১২ রান। তার ইনিংসটি সাজানো ছিল ১৪টি বাউন্ডারির সাহায্যে। প্রোটিয়াদের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন কেগিসো রাবাদা, ইমরান তাহির ও ডেভিড উইসি। বাকি উইকেটটি নেন কাইল অ্যাবোট।

২৩৭ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে ৪৪ ওভারে জয় পায় এবিডি ভিলিয়ার্সের দল। ব্যাট হাতে শতক হাঁকান দলপতি ভিলিয়ার্স। ৯৭ বলে ১১টি চার আর একটি ছক্কা হাঁকিয়ে ১০১ রান করে অপরাজিত থাকেন ভিলিয়ার্স।

৫৯ রান করেন ওপেনার হাশিম আমলা। আর ৪১ রান করে অপরাজিত থাকেন উইসি। এছাড়া ডি কক ৪, ডু প্লেসিস ০, রুশো ৪ আর বেহারদিয়েন ১৩ রান করে বিদায় নেন।

ম্যান অব দ্য ম্যাচ ভিলিয়ার্স হলেও ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হন অ্যান্ড্রু হেলস।

বাংলাদেশ সময়: ২৩২৩ ঘণ্টা, ১৪ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।