ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ব্যাটে-বলে সেরা পাঁচ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
ব্যাটে-বলে সেরা পাঁচ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ওয়েস্ট ইন্ডিজের শিরোপা জয়ের মধ্য দিয়ে রোববার (১৪ ফেব্রুয়ারি) পর্দা নামলো  আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের একাদশতম আসরের। ভারতকে পাঁচ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুললো ক্যারিবীয় যুবারা।

১৯ দিনের এ আসরে গড়িয়েছে মোট ৪৮টি ম্যাচ। সবকটি দলই খেলেছে ৬টি করে ম্যাচ।
 
এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন ইংল্যান্ডের জ্যাক বার্নহ্যাম। ৬ ম্যাচে ৪২০ রান করেছেন তিনি। এবারের আসরে প্রথম সেঞ্চুরিটি আসে তার ব্যাট থেকেই। পরে আরও দুটি সেঞ্চুরি হাঁকিয়ে সর্বোচ্চ রানের দৌড়ে এগিয়ে যান বার্নহ্যাম।

দ্বিতীয় স্থানে আছেন ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যান সরফরাজ খান। এ টুর্নামেন্টে তিনি করেছেন ৩৫৫ রান। তৃতীয় ইংলিশ ওপেনার ড্যান লরেন্স। তার সংগ্রহ ৩১৫ রান।

২৯৩ রান নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন পাকিস্তানি ব্যাটসম্যান হাসান মহসিন। পঞ্চম স্থানে শিরোপাজয়ী দল ওয়েস্ট ইন্ডিজের শামার লরেন্স।   তার ব্যাট থেকে এসেছে ২৮৫ রান।
 
বোলিংয়ে অবশ্য দাপট আইসিসির সহযোগী সদস্য দেশের খেলোয়াড়দের। নামিবিয়ার বাঁহাতি পেসার ফিটজ কর্টেজ উইকেটের বিচারে  হয়েছেন সেরা। ৬ ম্যাচে ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা বোলারের তালিকায় প্রথমেই রয়েছে তার নাম।

এরপরেই রয়েছেন আরেক সহযোগী দেশ নেপালের লেগস্পিনার সন্দীপ লামিচানে। তিনি ৬ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন।   ১৩ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন আয়ারল্যান্ডের ডানহাতি পেসার ররি অ্যান্ডোস।

সমান ১৩ উইকেট নিয়ে গড় বিচারে চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের পেসার সাকিব মাহমুদ ও ওয়েস্ট ইন্ডিজের পেসার আলজারি জোসেফ।

নিজেকে চেনানোর সবচেয়ে বড় মঞ্চ হলো যুব বিশ্বকাপ। বয়সভিত্তিক ক্রিকেটারদের এ আসর খেলে উঠে আসেন ভবিষ্যতের সম্ভাবনাময় ক্রিকেটাররা। সেরা পারফরমারদের দিকে তাই চোখ থাকে ক্রিকেট বিশ্বের। দলীয় সাফল্যের সঙ্গে ব্যক্তিগত পারফরম্যান্সও এখানে গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
এসকে/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।