ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

দ্রাবিড়ের ডক্টরেট ডিগ্রি প্রত্যাখ্যান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
দ্রাবিড়ের ডক্টরেট ডিগ্রি প্রত্যাখ্যান রাহুল দ্রাবিড়/ছবি: সংগৃহীত

সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি বিনয়ের সঙ্গে প্রত্যাখ্যান করেছেন ভারতের ব্যাটিং লিজেন্ড রাহুল দ্রাবিড়। বেঙ্গালুরু ইউনিভার্সিটি থেকে দ্রাবিড়কে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দিতে চাইলে তিনি তা প্রত্যাখ্যান করেন।

দ্রাবিড় এর আগেও একটি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দিয়েছিলেন। ২০১৪ সালে কর্ণাটকের গুলবার্গা বিশ্ববিদ্যালয় তাকে এই সম্মাননা দিতে চেয়েছিল।

বেঙ্গালুরুতেই লেখাপড়া শেষ করেছেন দ্রাবিড়, সেখানেই তিনি বেড়ে উঠেছেন। তাই, ভারতীয় এই ক্রিকেট লিজেন্ডকে বিশ্ববিদ্যালয় তাদের ৫২তম সমাবর্তনে এই সম্মান দিতে চেয়েছিল। কিন্তু নিজ শহরের এই বিশ্ববিদ্যালয়ের প্রস্তাব বিনয়ের সঙ্গে প্রত্যাখ্যান করেন দ্রাবিড়।

তিনি জানিয়েছেন, এভাবে ডক্টরেট ডিগ্রি নেওয়ার ইচ্ছা তার নেই। খেলাধুলার ওপর থিসিস করেই ডক্টরেট ডিগ্রি পেতে চান তিনি। সঙ্গে কিছু একাডেমিক রিসার্চও করতে চান ভারতের সাবেক এই দলপতি।

২৭ জানুয়ারি বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন উপলক্ষে দ্রবিড়ের ডক্টরেট ডিগ্রি অনুমোদন করা হয়েছিল। কিন্তু পরে এক বিবৃতিতে উপাচার্য বি থিম্মে গোওড়া জানিয়েছেন, ‘রাহুল দ্রাবিড় বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানিয়েছেন তাকে সম্মানসূচক ডিগ্রির জন্য মনোনীত করায়। কিন্তু তিনি আমাদের বলেছেন, এভাবে সম্মানসূচক ডিগ্রি না নিয়ে খেলাধুলার ওপর গবেষণা করেই তিনি ডিগ্রিটা পেতে চান। ’

ভারতের রঙ্গিন জার্সি গায়ে দ্রাবিড় খেলেছেন ৩৪৪টি ওয়ানডে ম্যাচ। যেখানে ১২টি শতক আর ৮৩টি অর্ধশতকে তার মোট রান ১০ হাজার ৮৮৯। ১৬৪ টেস্টের ২৮৬ ইনিংসে করেছেন ৩৬টি সেঞ্চুরি আর ৬৩টি হাফ-সেঞ্চুরি। সাদা পোশাকে রান করেছেন ১৩ হাজার ২৮৮। প্রথমশ্রেণির ক্রিকেটে দ্য ওয়াল খ্যাত দ্রাবিড়ের রয়েছে সাড়ে ২৩ হাজারেরও বেশি রান, ৬৮টি সেঞ্চুরি আর ১১৭টি হাফ-সেঞ্চুরি।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ২৬ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।