ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

শল্যবিদ ইয়াংয়ের শরণাপন্ন হচ্ছেন শহীদ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৭
শল্যবিদ ইয়াংয়ের শরণাপন্ন হচ্ছেন শহীদ মোহাম্মদ শহীদ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

মাশরাফি বিন মর্তুজা হাঁটুর ইনজুরিতে পড়ে একাধিকবার অস্ট্রেলিয়ার শল্যবিদ (সার্জন) ডেভিড ইয়াংয়ের শরণাপন্ন হয়েছেন। ২০১৫ সালের জুনে হাঁটুর চোট নিয়ে ইয়াংয়ের ছুরির নিচে গেছেন শাহাদাত হোসেন রাজিব। একই ধরনের ইনজুরি নিয়ে এবার ইয়াংয়ের শরণাপন্ন হচ্ছেন পেসার মোহাম্মদ শহীদ।

সব ঠিক থাকলে আগামী সপ্তাহে অস্ট্রেলিয়া যাবেন শহীদ। ইয়াংয়ের পরামর্শ অনুযায়ী চলবে চিকিৎসা।

বিসিবিরি চিকিৎসক দেবাশীষ চৌধুরীর ধারনা শেষ পর্যন্ত ইয়াংয়ের কাছেই অস্ত্রোপচার করাতে হবে টাইগার পেসারকে, ‘প্রায় মাসখানেক ধরে আমরা এখানে ওর নিবিড় পুনর্বাসনের চেষ্টা করছিলাম। কিন্তু আমাদের মনে হচ্ছিলো, নিবিড় এই পুনর্বাসনেও হয়তো ওর পুরোপুরি রিকভারি হবে না। এজন্য ওকে আমরা অস্ট্রেলিয়ায় বিশেষজ্ঞ সার্জনের কাছে পাঠানোর চেষ্টা করছি। সব লজিস্টিক ব্যাপার ঠিক হলে আশা করছি সামনের সপ্তাহে শহীদ অস্ট্রেলিয়ায় যাবে। সেখানে আবার ওর অবস্থা পরীক্ষা করে দেখবেন। যদি সার্জন মনে করেন, অস্ত্রোপচার প্রয়োজন তাহলে সেখানেই হবে। ’

‘আমাদের ধারনা হচ্ছে ওর অস্ত্রোপচার লাগতে পারে। কিন্তু শেষ সিদ্ধান্ত যিনি অস্ত্রোপচার করাবেন তিনিই দেবেন। অস্ট্রেলিয়ায় মেলবোর্নে আমাদের পুরোনো বন্ধু ডা. ডেভিড ইয়াং তার কাছেই যাচ্ছে শহীদ। পেসারদের জন্য অস্ত্রোপচার খুব গুরুত্বপূর্ণ। পেস বোলারদের এই চোট অন্য সমস্যায় ফেলে। বারবার চোটে পড়ার একটা সম্ভাবনা থেকে যায়। সার্জনই সিদ্ধান্ত নেবেন ওর ব্যাপারে কি করা যায়। ’-যোগ করেন বিসিবির এ চিকিৎসক।

মোহাম্মদ শহীদ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)হাঁটুর অস্ত্রোপচার হলে পাঁচ মাস খেলার বাইরে থাকতে হবে শহীদকে। অস্ত্রোপচার দরকার না পড়লেও ফিট হতে শহীদের এক থেকে দেড় মাস লেগে যাবে বলে জানান দেবাশীষ, ‘এসিএল রিকনস্ট্রাকশন ইনজুরি সাধারণত পাঁচ মাসের মতো সময় নেয়। ওর পুনর্বাসন চলছে, ফেরার প্রক্রিয়া চলছে, অস্ত্রোপচার না লাগলে আমরা আরো এক থেকে দেড় মাস সময় নেবো। ’

বিপিএলে দুর্দান্ত বোলিং করে যাচ্ছিলেন ঢাকা ডায়নামাইটসের পেসার মোহাম্মদ শহীদ। ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট দখলের লড়াইয়ে ছিলেন। নিউজিল্যান্ড সিরিজের আগে শহীদকে ঘিরে আলাদা ভাবনা তৈরি হয়েছিল টিম ম্যানেজমেন্টের। টেস্ট বোলারের তকমা পাওয়া শহীদ নিজেকে প্রমাণ করে যাচ্ছিলেন সীমিত ওভারের ক্রিকেটেও। ক্যারিয়ারের উজ্জ্বল সময়ে শহীদের পথচলা থামিয়ে দেয় হাঁটুর চোট।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ২৮ জানুয়ারি ২০১৭
এসকে/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।