ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

শচীনের সমস্যা ধরেছিলেন হোটেল বয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৭
শচীনের সমস্যা ধরেছিলেন হোটেল বয় ছবি: সংগৃহীত

চেন্নাইয়ের একজন হোটেল বয় ভারতীয় ব্যাটিং লিজেন্ড শচীন টেন্ডুলকারের ব্যাটিংয়ের উন্নতিতে সাহায্য করেছিলেন। তার ব্যাটিংয়ের সমস্যা ধরতে পেরেছিলেন সেই হোটেল বয়, এমনটি জানিয়েছেন আন্তর্জাতিক ক্যারিয়ারে সর্বোচ্চ ১০০টি সেঞ্চুরি করা শচীন নিজেই।

স্পোর্টস সামগ্রী প্রস্তুতকারী একটি প্রতিষ্ঠানের উদ্বোধনকালে শচীন জানান, যদি আপনার মানসিকতা উদার হয়, যদি আপনি প্রত্যেকের কাছ থেকে কিছু অর্জন করতে চান, শিখতে চান, তাহলে অবশ্যই আপনাকে ছোটো-বড় গণ্য করা যাবে না। আমার ব্যাটিংয়ের উন্নতিতে এক হোটেল বয় সাহায্য করেছিল।

মাস্টার-ব্লাস্টার শচীনের ব্যাটিং স্টাইলের উন্নতিতে কি করে একজন হোটেল বয় সাহায্য করেছিল সে গল্পও শুনিয়েছেন ভারতীয় লিজেন্ড।

শচীন জানান, ‘এক হোটেল বয় আমার কাছে এসে বলেছিল, আপনি যদি কিছু মনে না করেন তাহলে আপনার কাছে কিছু কথা বলার অনুমতি চাই। আমি তাকে কথা বলার সুযোগ দিয়েছিলাম। সে যা বলেছিল, তা শতভাগ সঠিক কথাই বলেছিল। সে আমাকে জানায়, ব্যাটিংয়ের সময় আপনার এলবো গার্ড (কনুইয়ে ব্যবহৃত গার্ড) আপনার স্টাইলে সমস্যা তৈরি করছে। আপনি এলবো গার্ডের জন্য নিজের ব্যাট ঠিকমতো ঘুরাতে পারছেন না। এলবো গার্ডের কারণে আপনার ব্যাট সঠিকভাবে ঘুরছে না। আমি চিন্তা করে বলেছিলাম, তুমি একশোভাগ সঠিক তথ্যই দিয়েছো। ’

শচীন জানান, ‘আমি জানতাম কিছু একটা আমার সঠিকভাবে হচ্ছে না। এলবো গার্ড নিয়েও আমি চিন্তিত ছিলাম। কিন্তু, ধরতে পারছিলাম না আসলে কিসের জন্য আমার এমনটা হচ্ছে। এরপর আমি সেই হোটেল বয়ের কথা মতো বেশ কিছুদিন এলবো গার্ড ব্যবহার করা থেকে বিরত থাকি। কিন্তু, তাতেও সমস্যায় পড়তে হয়েছিল। বেশ কিছু বল আমার কনুইয়ে মারাত্মকভাবে আঘাত করেছিল। আমি নতুন করে চিন্তা করা শুরু করি। এলবো গার্ডের নতুন ডিজাইন নিয়ে ভাবতে থাকি। আর নতুন ডিজাইনের গার্ডে নিজের ব্যাট বেশ ভালোভাবে ঘুরাতে পেরেছিলাম। ’

প্রায় দুই যুগ বিশ্বের সেরা বোলারদের রাতের ঘুম কেড়ে নিয়েছিলেন ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার। শচীন ভারতের জার্সি গায়ে ২০০ টেস্টে করেছেন ১৫ হাজার ৯২১ রান, যেখানে তার ব্যাটিং গড় ৫৩.৭৮। সাদা পোশাকে তার ৩২৯ ইনিংস থেকে শতক এসেছে রেকর্ড ৫১টি আর অর্ধশতক ৬৮টি। এদিকে, ওয়ানডেতেও নিজেকে ছাড়িয়ে যান শচীন। ৪৬৩ ওয়ানডের ৪৫২ ইনিংসে ব্যাট হাতে নেমে ভারতীয় ব্যাটিং ঈশ্বর করেছেন ১৮ হাজার ৪২৬ রান। যেখানে ৪৪.৮৩ গড়ে রয়েছে রেকর্ড ৪৯টি সেঞ্চুরি আর ৯৬টি হাফ-সেঞ্চুরি।

প্রথম শ্রেণির ক্রিকেটে শচীনের রয়েছে ৮১টি শতক আর ১১৬টি অর্ধশতকে ২৫ হাজারেরও বেশি রান। লিস্ট ‘এ’ ক্যারিয়ারে ৫৫১ ম্যাচ থেকে শচীন করেছেন ৬০টি সেঞ্চুরি আর ১১৪টি হাফ-সেঞ্চুরি, যেখানে তার রান আছে ২১ হাজার ৯৯৯।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ৩১ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।