ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

দ্বিস্তর টেস্ট ও ১৩ দলের ওডিআই লিগ প্রস্তাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
দ্বিস্তর টেস্ট ও ১৩ দলের ওডিআই লিগ প্রস্তাব ...

ওয়ানডে ও টেস্ট ক্রিকেটকে নতুন ভাবে সাজাতে যাচ্ছে আইসিসি। প্রধান নির্বাহী কমিটি সম্প্রতি এমনই মতামত জানিয়েছে। এই দুই ফরম্যটের ক্রিকেটকেই লিগ ফরম্যাটে খেলানোর কথা ভাবা হচ্ছে। তাতে প্রতিযোগিতা অনেক বেশি হবে। আইসিসির মতে দ্বিস্তর টেস্ট লিগ শুরু করা। যা চলবে দু’বছর ধরে।

সঙ্গে ১৩ দলের ওয়ানডে লিগ খেলা যেখান থেকে ২০১৯ বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে দলগুলি। দ্বিস্তর টেস্ট লিগ হবে আইসিসি র‌্যাঙ্কিংয়ের সেরা নয় দলের মধ্যে।

সেটি হবে এলিট লিগ। এর বাইরে যে সব দল ন’য়ের নিচে রয়েছে, যেমন জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড-সহ বাকি সহযোগী দেশগুলো খেলবে দ্বিতীয় টায়ার লিগে।  

স্থানীয় টি২০ প্রতিযোগিতাগুলোকে মিলিয়ে দেওয়া হবে টি২০ বিশ্বকাপের জন্য। এই সব মিলে পুরো আবেদন আইসিসি বোর্ডে পেশ করা হবে।

বছরের অন্তত ১২টি করে ম্যাচ খেলার সুযোগ মিলবে প্রতিটি দেশের। স্বাভাবিকভাবে নেই কোনো সর্বোচ্চ সীমা। আয়োজক দেশ আর প্রথম সাত দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। এই লিগের শেষ ৫ দলকে অন্য দেশগুলোর সঙ্গে খেলতে হবে বিশ্বকাপের বাছাই পর্বে। মূল টুর্নামেন্ট হবে ১০ দলের।

এবার থেকেই চার বছর পরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা। সেই হিসাবে পরের দুই আসর হওয়ার কথা ২০২০ ও ২০২৪ সালে। তবে ২০১৮ ও ২০২২ সালে আরও দুটি বাড়তি বিশ্বকাপ আয়োজন নিয়ে কথা চলছে।

আইসিসির পাঁচটি অঞ্চলেই এই টুর্নামেন্টের জন্য একটি বাছাই পর্ব চালুর প্রস্তাব করা হয়েছে। একটি সাইকেলে দ্বি-পাক্ষিক সিরিজ থেকে তারা যে পয়েন্ট পাবে তার ভিত্তিতে চূড়ান্ত পর্বে যাবে। ওয়ানডে সিরিজ আয়োজনের সময় দলগুলো সর্বোচ্চ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও আয়োজন করবে পারবে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, ০৫ জানুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।