ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়ার অবস্থান নড়বড়ে, ভারতের অবনমন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
অস্ট্রেলিয়ার অবস্থান নড়বড়ে, ভারতের অবনমন র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার অবস্থান নড়বড়ে, ভারতের অবনমন/ছবি: সংগৃহীত

ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে চোখ রাখছে দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ডের বিপক্ষে ২-০ তে (দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত) তিন ম্যাচের সিরিজ হারায় অস্ট্রেলিয়ার অবস্থান নড়বড়ে। আইসিসির সবশেষ র‌্যাংকিংয়ে ২ রেটিং পয়েন্ট হারিয়েছে অজিরা। অন্যদিকে, দুই পয়েন্ট যোগ করে ভারতকে টপকে তৃতীয় স্থানে উঠে এসেছে কিউইরা।

নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজ ও দ. আফ্রিকা-শ্রীলঙ্কা সিরিজের তিন ম্যাচ শেষে ওডিআই টিম র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ইতোমধ্যেই টানা তিন ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে প্রোটিয়ারা।

পয়েন্টের ভগ্নাংশ হিসেবে দ. আফ্রিকার চেয়ে এগিয়ে নাম্বার ওয়ান পজিশন ধরে রেখেছে অজিরা। দু’দলের রেটিং পয়েন্টই সমান ১১৮। বাকি দু’টি ম্যাচ (৭ ও ১০ ফেব্রুয়ারি) জিতলেই সবার উপরে নাম লেখাবেন ডু প্লেসিস-ডি ভিলিয়ার্সরা। তাদের রেটিং পয়েন্ট দাঁড়াবে ১১৯।

প্রসঙ্গত, এ বছরের ৩০ সেপ্টেম্বরের টিম র‌্যাংকিংয়ে আয়োজক ইংল্যান্ডের সঙ্গে শীর্ষ সাতটি দল সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। আট নম্বরে থাকা পাকিস্তান হুমকির মুখেই! আগের মতোই বাংলাদেশ থেকে দুই পয়েন্ট পিছিয়ে ও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে তারা।

১২তম ওয়ানডে ওয়ার্ল্ডকাপের পর্দা উঠবে ২০১৯ সালের ৩০ মে। ফাইনাল ১৫ জুলাই। তার আগে ক্রিকেট বিশ্বের চোখ থাকবে ৩০ সেপ্টেম্বরের র‌্যাংকিংয়ের দিকে।

এদিকে, আগামী জুনে যুক্তরাজ্যে বসছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির অষ্টম আসর। যেখানে র‌্যাংকিংয়ের শীর্ষ আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে মাঠে নামবে। যেটি নির্ধারিত হয়ে গেছে ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বরের র‌্যাংকিংয়ে। ক্যারিবীয়দের খেলা হচ্ছে না।

ওয়ানডে টিম র‌্যাংকিং:
১।
অস্ট্রেলিয়া ১১৮ (-২) রেটিং পয়েন্ট
২। দক্ষিণ আফ্রিকা ১১৮
৩। নিউজিল্যান্ড ১১৩ (+২)
৪। ভারত ১১২
৫। ইংল্যান্ড ১০৭
৬। শ্রীলঙ্কা ৯৯
৭। বাংলাদেশ ৯১
৮। পাকিস্তান ৮৯
৯। ওয়েস্ট ইন্ডিজ ৮৬
১০। আফগানিস্তান ৫২

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ৫ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।