ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

পাঁচশ’র ঘরে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৭
পাঁচশ’র ঘরে ভারত কোহলির ডাবল সেঞ্চুরিতে পাঁচশ’র ঘরে ভারত/ছবি: সংগৃহীত

বিরাট কোহলির ডাবল সেঞ্চুরিতে হায়দ্রাবাদ টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের বিপক্ষে দলীয় স্কোর পাঁচশ’ ছাড়িয়েছে ভারত। টেস্ট ক্রিকেটে চতুর্থবার এমন কীর্তি উদযাপন করেন কোহলি। অনবদ্য ইনিংসটির সমাপ্তি হয় ২০৪ রানে। তাইজুল ইসলামের বলে এলবিডব্লু হয়ে সাজঘরে ফেরেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস।

এর আগে চতুর্থ উইকেটে অজিঙ্কা রাহানের (৮২) সঙ্গে ২২২ রানের পার্টনারশিপ গড়েন টিম ইন্ডিয়া ক্যাপ্টেন।

এ রিপোর্ট লেখা অবধি ভারতের সংগ্রহ ১২৮.২ ওভার শেষে পাঁচ উইকেটে ৫০৩।

ঋদ্ধিমান সাহা ১৩ ও রবিচন্দ্রন অশ্বিন ৪ রানে ব্যাট করছেন।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) তিন উইকেটে ৩৫৬ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। ক্যারিয়ারের ১৬তম টেস্ট সেঞ্চুরিতে দলকে সামনে থেকেই নেতৃত্ব দেন কোহলি।

ভারতের মাটিতে প্রথমবারের মতো টেস্ট খেলতে নেমে কঠিন একটি দিনই পার করে বাংলাদেশের বোলাররা। প্রথম দিনে রানআউট ও ক্যাচ মিসের মাশুল গুণতে হয়! সেঞ্চুরিয়ান মুরালি বিজয় ব্যক্তিগত ৩৫ রানের মাথায় মেহেদী হাসান মিরাজের ‘সৌজন্যে’ নিশ্চিত রানআউট থেকে বেঁচে যান।

এর আগে ইনিংসের প্রথম বলেই লোকেশ রাহুলকে (২) ক্লিন বোল্ড করে দুর্দান্ত কিছুরই আভাস দিয়েছিলেন তাসকিন আহমেদ। কিন্তু সাবলীল ব্যাটিংয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেন বিজয় ও চেতশ্বর পুজারা। দু’জন মিলে স্কোরবোর্ডে ১৭৮ রান তোলেন।

নতুন জীবন পেয়ে ক্যারিয়ারের নবম টেস্ট সেঞ্চুরি উদযাপন করেন বিজয় (১০৮)। দলীয় ২৩৪ রানে তাইজুল ইসলামের বলে বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। তার আগে ১৭ রানের জন্য শতক বঞ্চিত হন পুজারা। মিরাজের বলে ধরা পড়েন মুশফিকুর রহিমের গ্লাভসে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বি।

ভারত একাদশ: মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কে রাহানে, উমেস যাদব, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমার।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ১০ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।