ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

আমলা, ডি কক সেঞ্চুরিতে ওডিআই শীর্ষে প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
আমলা, ডি কক সেঞ্চুরিতে ওডিআই শীর্ষে প্রোটিয়ারা হাশিম আমলা-ছবি:সংগৃহীত

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেই ছাড়লো দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়ানে শেষ ম্যাচে ওপেনার হাশিম আমলা ও কুইন্টন ডি ককের দুর্দান্ত সেঞ্চুরিতে লঙ্কানদের ৮৮ রানের বিশাল ব্যবধানে হারায় স্বাগতিকরা। আর টানা ১১টি ওয়ানডে জেতায় অস্ট্রেলিয়াকে হটিয়ে ৠাংকিংয়ের শীর্ষে জায়গা করে নিল প্রোটিয়ারা।

প্রথমে ব্যাট করা দ.আফ্রিকা নির্ধারিত ওভার শেষে ছয় উইকেট হারিয়ে ৩৮৪ রান সংগ্রহ করে। জবাবে আট উইকেট হারিয়ে ২৯৬ রান করতে সমর্থ হয় সফরকারীরা।

বড় টার্গেটে খেলতে নেমে নিয়মিত বিরতিতেই উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে মিডলঅর্ডার ব্যাটসম্যান আসেলা গুনারত্নে সেঞ্চুরি করে যা একটু লড়াই করেন। শেষ পর্যন্ত তিনি ১১৭ বলে ১৪টি চার ও দুটি ছক্কায় ১১৪ করে অপরাজিত থাকেন। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ সাচিথ পাথিরানা ৫৬ করেন।

প্রোটিয়া বোলারদের মধ্যে সর্বোচ্চ চারটি উইকেট দখল করেন ক্রিস মরিস। ওয়েন পারনেল নেন দুটি উইকেট। আর ইমরান তাহিরের পকেটে যায় একটি উইকেট।

এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিংয়ে ১৮৭ রানের জুটি গড়েন আমলা ও ডি কক। উইকেটরক্ষক-ব্যাটসম্যান ডি কক তুলে নেন ঝড়ো গতির সেঞ্চুরি (১২তম)। শেষ পর্যন্ত ৮৭ বলে ১৬ চারের সাহায্যে ১০৯ করে আউট হন বঁহাতি এ ব্যাটসম্যান। এ মাঠে এ নিয়ে টানা তিনটি সেঞ্চুরি করলেন তিনি। পাশাপাশি ওয়ানডে ক্যারিয়ারে ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ডি কক।

একই মাঠে পঞ্চম সেঞ্চুরির দেখা পেলেন আমলা। শেষ পর্যন্ত তিনি ১৩৪ বলে ১৫টি চার ও পাঁচটি ছক্কায় ১৫৪ করে বিদায় নেন (২৪তম)। এদিন এই দুই ব্যাটসম্যানের কল্যানে ৩৫০ রানের গন্ডি পার হয় স্বাগতিকরা। আর এ নিয়ে রেকর্ড ২৪ বার ৩৫০ রানের বেশি করলো দলটি।  

লঙ্কান বোলারদের মধ্যে তিনটি উইকেট পান সুরাঙ্গা লাকমাল। দুটি উইকেটের দেখা পান লাহিরু মাদুশাঙ্কা। আর একটি উইকেট দখল করেন জেফরি ভ্যান্ডারসে।

ম্যাচ সেরার পুরস্কার পান আমলা। আর সিরিজ সেরা হন পুরো সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করা ফাফ ডু প্লেসিস।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।