ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

হারের মাঝেও প্রাপ্তি দেখছেন নান্নু

মহিবুর রহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
হারের মাঝেও প্রাপ্তি দেখছেন নান্নু মিনহাজুল আবেদীন নান্নু (ডানে)/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

হায়দ্রাবাদে ভারতের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে সফরকারী বাংলাদেশ ২০৮ রানের বড় ব্যবধানে হেরে গেলেও টেস্ট র‌্যাংকিংয়ে ১ নম্বরে থাকা দলটির বিপক্ষে ৯ নম্বরের দলটির পাঁচদিন টেস্ট খেলার সামর্থ্যকে এই ম্যাচের অন্যতম প্রাপ্তি হিসেবে দেখছেন বাংলাদেশ ক্রিকেটের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

নান্নু জানান, ‘এটা আমাদের অনেক বড় একটা প্রাপ্তি যে আমরা পাঁচদিন ভালো ক্রিকেট খেলেছি এবং পঞ্চম দিন পর্যন্ত আমাদের ছেলেরা ম্যাচটিকে টেনে নিয়ে যেতে পেরেছে। আপনি যদি ভারতের মাটিতে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড সিরিজ দেখেন তাহলে অবশ্যই স্বীকার করবেন, এটা আমাদের অনেক বড় একটি অর্জন।

সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে বাংলাদেশ বিদেশের মাটিতে টেস্ট খেলেছে ২০১৪ সালের সেপ্টেম্বরে, ওয়েস্ট ইন্ডিজ সফরে। ওই সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজের দুটিতেই হেরেছিল অধিনায়ক মুশফিকুর রহিম ও তার দল। এরপর গত দুই বছর দেশের বাইরে আর কোনো টেস্ট সিরিজ খেলতে যায়নি লাল-সবুজের দল। দীর্ঘ বিরতির পর নিউজিল্যান্ডে সিরিজ খেলেছে টাইগাররা। টেস্টের সঙ্গে সখ্যতা না থাকার পরও ভারতের বিশ্বসেরা বোলিং ও ব্যাটিং লাইনআপের সামনে টাইগারদের পাঁচদিন টিকে থাকাকে প্রশংসা না করলে পারলেন না এই প্রধান নির্বাচক। তাদের এমন পারফরমেন্স আসন্ন শ্রীলঙ্কা সিরিজে কাজে লাগবে বলেও বিশ্বাস করেন তিনি।    
 
নান্নু যোগ করেন, ‘মাঝখানে দুই বছরের বিরতির পর বিদেশের মাটিতে এটা আমাদের তৃতীয় টেস্ট। সেই তুলনায় আমরা বেশ উন্নতি করেছি। এই অভিজ্ঞতা শ্রীলঙ্কা সিরিজে কাজে লাগবে। ’

বাংলাদেশ হেরেছে একথা ঠিক। কিন্তু এটাও ঠিক যে ভারতের বিপক্ষে তাদের মাটিতে পুরো ম্যাচেই বুক চিতিয়ে লড়েছে বাংলাদেশ। কিন্তু এই ম্যাচে সফরকারী দলটির টপ অর্ডারের ব্যাটসম্যানদের ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো। প্রথম ইনিংসে ব্যক্তিগত ২৪ রানে তামিম, ১৫ রানে সৌম্য, ১২ রানে মুমিনুল ইনিংসের সমাপ্তি টেনে দলকে একরকম ঘোর সংকটের মধ্যে ঠেলে দিয়েছিলেন। যদিও মিডল অর্ডারে এসে সাকিব ৮২ ও মুশফিক ১২৭ রানের ইনিংস খেলে দলের মান বাঁচিয়েছেন।   

তাই আশা করা হচ্ছিল প্রথম ইনিংসের ব্যর্থতা টপ অর্ডাররা দ্বিতীয় ইনিংসে দায়িত্বশীল ব্যাটিং দিয়ে ঘোঁচাবেন। আর সেটা করতে পারলেই জয় না হোক অন্তত ড্র’র সান্তনা নিয়ে দেশে ফিরতে পারতো টিম বাংলাদেশ। কিন্তু কিসের কি? দ্বিতীয় ইনিংসেও সেই একই চিত্র। তামিম ৩, সৌম্য ৪২, মুমিনুল ২৭ রানে ফেরায় ড্র’তো হলোই না, উল্টো হারের গ্লানি নিয়ে দেশে ফিরতে হচ্ছে সফরকারীদের। আর টপ অর্ডারদের এই ব্যর্থতার ক্ষেত্রেও অনভিজ্ঞতাকেই দুষলেন নান্নু। পাশাপাশি দায়ী করলেন লংগার ভার্সন না খেলাকেও।
 
তিনি জানান, ‘টেস্ট ক্রিকেটে টপ অর্ডারদের দায়িত্ব অনেক বেশি। তবে ওরা যত বাইরে ক্রিকেট খেলবে, অভিজ্ঞতা তত বেশি অর্জন করবে। আমাদের এই দলটার মধ্যে দেখবেন অনেকের লংগার ভার্সনের অভিজ্ঞতা নেই। তবে এখন হচ্ছে। নিউজিল্যান্ডে দুইটা টেস্ট খেলার পর এখন ভারতে খেললো। এর আগে কিন্তু ওরা প্রথম শ্রেণির ক্রিকেটে ততটা ম্যাচ খেলে যায়নি। ’

তবে আশা ছাড়তে রাজী নন প্রধান নির্বাচক, ‘তারপরেও ওরা দিন দিন যেভাবে উন্নতি করছে তাতে আর কয়েকটা ম্যাচ খেললে দেখবেন ওদের পারফরমেন্স আরও ধারালো হবে। ’

এদিকে ভারত সিরিজ শেষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী মাসেই শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ। সেই উদ্দেশ্যে দলটি এ মাসের ২৭-২৮ তারিখে দেশ ছাড়বে। নিউজিল্যান্ডের পর ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচের অভিজ্ঞতা আসন্ন এই সিরিজটিতে দলটির উপরে ইতিবাচক প্রভাব রাখবে বলে বিশ্বাস করেন নান্নু, ‘শ্রীলঙ্কায় ভালো করতে আমরা আশাবাদী। যেহেতু এখন আমরা টেস্ট ক্রিকেটে পাঁচ দিন খেলার সামর্থ্য অর্জন করেছি, তাই শ্রীলঙ্কা সিরিজেও আমরা অবশ্যই ইতিবাচক ক্রিকেট খেলবো বলে আশা করি। ’

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।