ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ভারতের বিপক্ষে স্মিথের স্লেজিং হুঙ্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
ভারতের বিপক্ষে স্মিথের স্লেজিং হুঙ্কার কোচ ড্যারেন লেহম্যানের পাশে স্মিথ (বাঁয়ে)-ছবি:সংগৃহীত

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ শুরুর আগেই শুরু হয়ে গেল বাকযুদ্ধ। আর প্রয়োজন পড়লে এই যুদ্ধ ম্যাচে স্লেজিংয়ে রুপান্তরিতও হতে পারে। ভারতে পা দিয়েই এমনটিই জানিয়ে দিলেন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। তিনি হুঙ্কার দিয়ে রাখলেন, প্রয়োজনে আমার ছেলেরা অবশ্যই স্লেজিং করবে।

চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া দল বর্তমানে ভারতে রয়েছে।

ভারত-অস্ট্রেলিয়ার ভয়ঙ্কর স্লেজিং যুদ্ধ অবশ্য নতুন নয়।

সেই ১৯৮১ সাল থেকে যার শুরু। সেই সফরে সুনিল গাভাস্কার বনাম ডেনিস লিলি লেগেছিল। মেলবোর্নে আম্পায়ার গাভাস্কারকে বিতর্কিত এলবিডব্লিউ আউট দেওয়ার পরে ভারত অধিনায়ক ক্রিজ ছাড়তে চাননি। তখন লিলি দৌড়ে এসে আঙুল দিয়ে দেখিয়ে দেন, বলটা গাওস্করের প্যাডের ঠিক কোথায় লেগেছিল। ক্ষিপ্ত গাওস্কর এর পরে সঙ্গী ওপেনার চেতন চৌহানকে নিয়ে প্রায় ওয়াক আউট করেন।  

এ তো গেল আশির দশকের কথা। বছর দশেক আগে হরভজন সিংহ বনাম অ্যান্ড্রু সাইমন্ডসের সেই মাঙ্কিগেট বিতর্কের স্মৃতি তো এখনও তাজা। আগের দিন বিরাট কোহালি বলেছিলেন, অস্ট্রেলিয়ার জন্য আমরা তৈরি। এ দিন দেখা গেল, বিরাট-হুঙ্কারের জবাব তৈরি আছে অজিদেরও। মুম্বইয়ে সাংবাদিকদের স্মিথ বলেন, ‘আমার টিমের সবাই নিজের নিজের মতো করে খেলবো। ওরা যদি মনে করে স্লেজিং করলে কোনও কাজ হবে, স্লেজিং করলে ওরা নিজেদের এগিয়ে রাখতে পারবে, সেরাটা বার করে আনতে পারবে, তা হলে অবশ্যই স্লেজিং করুক। ’

এদিকে ভারতে আসার আগে স্মিথ বলেছিলেন, তার গেমপ্ল্যান থাকবে কোহালিকে রাগিয়ে দেওয়া। দেখা যাচ্ছে, শুধু কোহালি নয়, টিম ইন্ডিয়ার বেশ কয়েক জন ক্রিকেটারও অজি অধিনায়কের নজরে আছেন। স্মিথ পরিষ্কার বলছেন, ‘যার যা ইচ্ছে মাঠে সেটা বলতেই পারে। তবে শেষ কথা অবশ্যই পারফরম্যান্স। ’

ভারত অধিনায়ককে নিয়েও তাদের গেমপ্ল্যান তৈরি। স্মিথ বলেন, ‘বিরাট ওয়ার্ল্ড ক্লাস প্লেয়ার। আমরা অবশ্যই ওর জন্য আলাদা প্ল্যান নিয়ে নামব। সেটা কী, তা তো আর আপনাদের বলার প্রশ্ন নেই। আর শুধু বিরাট কেন, ভারতের প্রথম ছ’জনই তো যথেষ্ট শক্তিশালী ব্যাট। আমরা সেটাও মাথায় রাখছি।

একই সঙ্গে শুধু স্পিনাররাই নয়, অজি অধিনায়কের মাথায় রয়েছে ভারতের পেস আক্রমণের কথাও। স্মিথ বলছিলেন, ‘শুধু স্পিনারদের কথাই বলছেন কেন, ভারতের পেস আক্রমণও তো খুব ভাল। ’ স্পিনারদের খেলার জন্য যে তার ব্যাটসম্যানেরা শ্রীধরন শ্রীরাম এবং মন্টি পানেসারের টিপস নিয়ে এসেছেন, সেটা জানিয়ে দিয়েছেন স্মিথ।

সূচি অনুযায়ী, ভারত বনাম অস্ট্রেলিয়া শুরু হওয়ার কথা ২৩ ফেব্রুয়ারি পুনেতে। কিন্তু যুদ্ধটা স্মিথ তার সপ্তাহ খানেক আগেই মুম্বাই বসে শুরু করে দিলেন।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ১৫ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।