ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

পরীক্ষিতরাই থাকছেন শ্রীলঙ্কা সিরিজে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
পরীক্ষিতরাই থাকছেন শ্রীলঙ্কা সিরিজে পরীক্ষিতরাই থাকছেন শ্রীলঙ্কা সিরিজে/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর (ফাইল ফটো)

মাত্রই ভারত সিরিজ শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ দল। এখন আবার তৈরী হতে হবে মার্চে অনুষ্ঠেয় শ্রীলঙ্কা সিরিজ নিয়ে। লঙ্কানদের মাটিতে আসন্ন সিরিজের দলে তেমন কোনো পরিবর্তন আসছে না। নিউজিল্যান্ড ও ভারত সিরিজে যারা নিজেদের প্রমাণ করতে পেরেছেন তারাই জায়গা পাবেন বলে জানালেন বাংলাদেশ ক্রিকেটের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

‘আমাদের তো পারফরমার, পরীক্ষিত পারফরমার আছে। তারপরও কারো যদি ইনজুরির সমস্যা থাকে, সেখানে রিপ্লেস হবে।

আমার মনে হয় না শ্রীলঙ্কা সিরিজে মেজর কোনো পরিবর্তন হবে। সে হিসেবে মনে করি, আমাদের সম্ভাব্য সেরা দলটাই রাখবো। যেহেতু শ্রীলঙ্কার সঙ্গে সিরিজটা আমরা অনেক গুরুত্ব সহকারে নিচ্ছি। ’

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম চত্বরে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্টে র‌্যাংকিংয়ের ১ নম্বরে থাকা দলটির বিশ্বসেরা বোলিং ও ব্যাটিং লাইনআপের সামনে এতটুকু মাথা নোয়ায়নি র‌্যাংকিংয়ের ৯ নাম্বারে থাকা বাংলাদেশ। বরং লড়েছে বুক চিতিয়ে। যদিও শেষ রক্ষা হয়নি! টপ অর্ডারের ব্যর্থতায় ম্যাচ বাঁচানো সম্ভব হয়নি।

দল হিসেবে ভারত যে এই মুহূর্তে বিশ্বসেরা বিষয়টি সর্বজনবিদীত। তারপরেও তাদের মাটিতে পাঁচদিন টিকে থাকা ভালো কিছুরই ইঙ্গিত বহন করে। কোহলিদের থোরাই তোয়াক্কা করা মুশফিক বাহিনি শ্রীলঙ্কা সফরে আরও দুর্দান্ত কিছু করে দেখাবে সে আশা করাই যায়। কেননা দলটির সেই জৌলুস আর নেই। কি ব্যাটে, কি বলে!

তবে লঙ্কানদের ঘরের মাটিতে দাপট দেখানোর কাজটি সহজ মনে করছেন না নান্নু। আবার আশাও ছাড়ছেন না। আর তার এমন প্রত্যাশার পালে জোর হাওয়া লাগিয়েছে সদ্য সমাপ্ত ভারত সিরিজে টাইগারদের পারফরম্যান্স।

‘যে কোনো হোম কন্ডিশনে স্বাগতিক দল কিন্তু অনেক শক্তিশালী। এটা আপনাকে সবসময় মাথায় রাখতে হবে। সে হিসেবে এখানে বসে আমি বলতে পারবো না যে আমি শ্রীলঙ্কায় কেমন খেলছি। শ্রীলঙ্কা কিন্তু গত বছর অস্ট্রেলিয়ার মতো দলকে ৩-০ তে হারিয়েছে। তবে আমি মনে করি, আমাদের খেলোয়াড়রা দেশের বাইরে সিরিজ খেলা শুরু করেছে। মাত্র তিনটা টেস্ট আমরা খেলেছি এ পর্যন্ত। আমার মনে হচ্ছে, ভারতে আমরা যে টেস্টটা খেলে এসেছি এটার অভিজ্ঞতা যদি আমরা শ্রীলঙ্কা সিরিজে পুরোপুরি কাজে লাগাতে পারি, আমাদের ভুলের পরিমাণ যদি একটু কম হয় তাহলে আমরা ওখানে ইতিবাচক ক্রিকেট খেলতে পারবো। ’

উল্লেখ্য, মার্চেই শুরু হচ্ছে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে সফরকারী বাংলাশের পূর্ণাঙ্গ সিরিজ। এই লক্ষ্যে ২৭ অথবা ২৮ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ। তবে সিরিজের সূচি এখনও চূড়ান্ত হয়নি।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ১৫ ফেব্রুয়ারি ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।