ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

লঙ্কানদের পঞ্চম উইকেটের পতন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, মার্চ ১০, ২০১৭
লঙ্কানদের পঞ্চম উইকেটের পতন লঙ্কানদের পঞ্চম উইকেটের পতন/ছবি: সংগৃহীত

গল টেস্টের চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে শ্রীলঙ্কা। দ্বিতীয় সেশনের খেলা চলছে। সবশেষ ৬১তম ওভারে মেহেদী হাসান মিরাজের দ্বিতীয় শিকারে পরিণত হন নিরোশান ডিকওয়েলা (১৫)। পাঁচ উইকেট হারিয়ে স্বাগতিকদের লিড এরই মধ্যে চারশ’ পার হয়েছে।

প্রথম ইনিংসে ১৮২ রানের লিড পাওয়ায় সুবিধাজনক অবস্থানে লঙ্কানরা। এ রিপোর্ট লেখা অবধি শ্রীলঙ্কার সংগ্রহ ৬১ ওভার শেষে পাঁচ উইকেটে ২২৯।

দিনেশ চান্দিমাল ৩১ ও দিলরুয়ান পেরেরা ৭ রানে ব্যাট করছেন।

প্রথম সেশনে ৮৭ রানের (৩৩ ওভার) বিপরীতে টাইগারদের একমাত্র প্রাপ্তি দিমুথ করুনারাত্নের (৩২) উইকেট। ২৩তম ওভারে এসে ওপেনিং পার্টনারশিপ (৬৯) ভাঙেন তাসকিন আহমেদ। ডিপ স্কয়ার লেগে মাহমুদউল্লাহ রিয়াদের ক্যাচবন্দি হন তিনি।

প্রথম ইনিংসে ১৯৪ রান করা কুশল মেন্ডিস বেশিদূর এগোতে পারেননি। ৪২তম ওভারে ব্যক্তিগত ১৯ রানে সাকিব আল হাসানের বলে স্কয়ার লেগ বাউন্ডারি সীমানায় তাসকিন আহমেদের হাতে ধরা পড়েন। আউট হওয়ার আগে থারাঙ্গার সঙ্গে ৬৫ রানের জুটি গড়েন।

ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি উদযাপন করেন অভিজ্ঞ বাঁহাতি ব্যাটসম্যান থারাঙ্গা। ১৬৪ বলের ইনিংসটিতে ছিল ৯টি চার ও ১টি ছক্কার মার। ১৭১ বলে ১১৫ রান করে মিরাজের বলে বোল্ড হন সেঞ্চুরিয়ান থারাঙ্গা। বিদায়ের আগে তার ইনিংসে ছিল ১১টি চার আর দুটি ছক্কা। পরের শিকারে যোগ দেন সাকিব। নতুন নামা গুনারাত্নেকে বোল্ড করে লঙ্কানদের চতুর্থ ব্যাটসম্যানকে বিদায় করেন সাকিব।

বৃহস্পতিবার (৯ মার্চ) তৃতীয় দিনের তৃতীয় সেশন ভাসিয়ে নিয়ে যায় বৃষ্টি! মাত্র ৫১.২ ওভারের খেলা হয়। বাংলাদেশকে ৩১২ রানে অলআউট করলেও বৃষ্টির কারণে লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা হয়নি।

মুশফিক-মিরাজের ১০৬ রানের সপ্তম উইকেট জুটিতে ফলোঅন এড়ায় টাইগাররা। অধিনায়ক মুশফিকুর রহিমের ব্যাট থেকে আসে ৮৫। দলীয় ৩০৮ রানে নবম ব্যাটসম্যান হিসেবে বিদায় নেন তিনি। চার রান যোগ হতেই দলীয় ইনিংসের সমাপ্তি ঘটে। মিরাজ করেন ৪১। ২৩ রান করে আউট হন সাকিব আল হাসান।

এর আগে ১১৮ রানের ওপেনিং জুটিতে দুর্দান্ত শুরু এনে দেন তামিম ইকবাল (৫৭, রানআউট) ও সৌম্য সরকার (৭১)। কিন্তু, মুমিনুল-সাকিব-লিটন-মাহমুদউল্লাহদের ব্যর্থতায় দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের নিয়ন্ত্রণ চলে যায় লঙ্কানদের হাতে।

তিনটি করে উইকেট লাভ করেন দুই স্পিনার দিলরুয়ান পেরেরা ও দলপতি রঙ্গনা হেরাথ। সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও লক্ষণ সান্দাকান নেন একটি করে।

প্রথম ইনিংসে কুশল মেন্ডিসের (১৯৪) ব্যাটিং নৈপুণ্যে স্কোরবোর্ডে ৪৯৪ রান তোলে টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা। অর্ধশতক হাঁকান অাসিলা গুনারাত্নে (৮৫), নিরোশান ডিকওয়েলা (৭৫) ও দিলরুয়ান পেরেরা (৫১)। একাই চার উইকেট দখল করেন মিরাজ। মোস্তাফিজুর রহমান দু’টি আর একটি করে নেন সাকিব, তাসকিন আহমেদ ও শুভাশিস রায়।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ১০ মার্চ, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।