ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

মুশফিক-সৌম্য-মিরাজদের উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৭
মুশফিক-সৌম্য-মিরাজদের উন্নতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি প্রকাশিত সবশেষ টেস্ট র‌্যাংকিংয়ে এগিয়েছেন টাইগারদের সাদা পোশাকের দলপতি মুশফিকুর রহিম, ওপেনার সৌম্য সরকার, স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। তবে, বাজে পারফর্মের কারণে অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষস্থান হারাতে হয়েছে সাকিব আল হাসানকে।

ব্যাটিং তালিকায় শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার দলপতি স্টিভেন স্মিথ। দুইয়ে উঠে এসেছেন দারুণ ফর্ম দেখানো নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

আর তিনে রয়েছেন ইংলিশ তারকা জো রুট। এছাড়া, চার থেকে দশ নম্বরে জায়গা হয়েছে যথাক্রমে ভারতের বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, ভারতের চেতস্বর পুজারা, পাকিস্তানের আজাহার আলি, ইউনুস খান, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা আর এবিডি ভিলিয়ার্স।

বোলারদের ক্যাটাগরিতে এক নম্বরে রয়েছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দুইয়েও আরেক ভারতীয় স্পিনার। অশ্বিনের পরের জায়গাটি রবীন্দ্র জাদেজার দখলে। তিন থেকে দশে রয়েছেন জস হ্যাজেলউড, রঙ্গনা হেরাথ, কেগিসো রাবাদা, ডেল স্টেইন, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, ভারনন ফিল্যান্ডার এবং নেইল ওয়াগনার।

টাইগারদের সাদা পোশাকের দলপতি মুশফিক ব্যাটসম্যানদের তালিকায় ছয়ধাপ এগিয়েছেন। উঠে এসেছেন ২৯তম স্থানে। মুশফিক লঙ্কানদের বিপক্ষে গল টেস্টের প্রথম ইনিংসে করেন ৮৫ রান আর দ্বিতীয় ইনিংসে করেন ৩৪ রান। দুই ইনিংসেই হাফসেঞ্চুরি করেছেন সৌম্য সরকার। ২৫ ধাপ এগিয়ে টাইগার এই ওপেনার উঠেছেন ৫৫ নম্বরে।

এদিকে, বোলারদের তালিকায় উন্নতি হয়েছে মিরাজের। টাইগার এই অলরাউন্ড স্পিনার গল টেস্টে ছয় উইকেট দখল করেন। তাতে, চার ধাপ এগিয়ে মিরাজের অবস্থান ৩৬তম স্থানে।

এদিকে, অলরাউন্ডারের তালিকায় পিছিয়েছেন সাকিব। শীর্ষস্থান ছেড়ে দিতে হয়েছে তাকে। একধাপ পিছিয়ে সাকিব দুইয়ে, আর একধাপ এগিয়ে সাকিবের জায়গা নিয়েছেন অশ্বিন। ভারতীয় এই স্পিনারের রেটিং পয়েন্ট ৪৯৩ আর সাকিবের রেটিং ৪৪৩।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ১৩ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।